Advertisement
১৮ মে ২০২৪
Pressotherapy Health Benefits

প্রেসোথেরাপিতে মন দিয়েছেন উর্বশী! এই থেরাপি করিয়ে কি ওজন ঝরানো সম্ভব?

অভিনেত্রী উর্বশী রাউতেলার ইনস্টাগ্রামের একটি ছবিতে দেখা যাচ্ছে, হাত-পা ছড়িয়ে নীল রঙের জ্যাকেটস্যুট পরে শুয়ে রয়েছেন তিনি। ক্যাপশনে অভিনেত্রী লিখেছেন, ‘প্রেসোথেরাপির সময়!’ ঠিক কী হয় এই থেরাপি করালে?

উর্বশী রাউতেলা।

উর্বশী রাউতেলা। ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৭:২৮
Share: Save:

২০১৩ সালে বলিউডে আত্মপ্রকাশ। তবে এত বছর পেরিয়ে গেলেও কেরিয়ারে হিটের সংখ্যা নেই বললেই চলে। তবু অভিনেত্রীর জীবনযাত্রায় তাঁর প্রভাব পড়েনি। বলিপাড়ায় তাঁকে নিয়ে চর্চার অন্ত নেই। পেশাগত জীবনের পাশাপাশি, তাঁর ব্যক্তিগত জীবন নিয়েও জল্পনার শেষ নেই। তিনি উর্বশী রাউতেলা। বলিউডে কেরিয়ার শুরু করলেও বেশির ভাগ সময়ে তাঁর দেখা মেলে দক্ষিণে। সমাজমাধ্যমে ভীষণ সক্রিয় উর্বশী। রোজের জীবনে নানা খুঁটিনাটি তিনি ভাগ করে নেন অনুরাগীদের সঙ্গে। সম্প্রতি অভিনেত্রী একটি ছবি ভাগ করে নিয়েছেন অনুরাগীদের সঙ্গে। ছবিতে দেখা যাচ্ছে, হাত-পা ছড়িয়ে নীল রঙের ফুল জ্যাকেটস্যুট। ক্যাপশনে অভিনেত্রী লিখেছেন, ‘প্রেসোথেরাপির সময়!’

অভিনেত্রীর এই ছবি দেখে অনেকের মনেই প্রশ্ন জেগেছে, তা হলে কি উর্বশী অসুস্থ? কী এই প্রেসোথেরাপি? কেন করা হয় এই থেরাপি? প্রেসোথেরাপি হল এমন একটি পদ্ধতি, যার সাহায্য শরীর থেকে জল বা লসিকা হার করে আনা হয়। এর ফলে বাহু এবং পা সরু দেখায়, দেখে মনে হয় ওজন ঝরেছে। এ ছাড়া, ব্যথা ও যন্ত্রণার হাত থেকে রেহাই পেতেও এই পদ্ধতি কাজে আসে। শরীর থেকে দূষিত পদার্থগুলি বেরিয়ে যায়, ফলে শরীর চাঙ্গা থাকে।

এই পদ্ধতির জন্য একটু বডিস্যুট পরানো হয়, সেই স্যুটে বায়ুচাপ মেশিন থাকে। এই মেশিন চললে আপনার বাহু, পা বা পেটে ছন্দবদ্ধ গতিতে চাপ পড়ে। প্রেসোথেরাপি সময়ে মনে হয়, কেউ আপনার শরীরে মালিশ করছেন। এই থেরাপির পর শরীর হালকা লাগে। সপ্তাহে দু’বার করে এই থেরাপি করানো যেতে পারে।

প্রেসোথেরাপির ফলে শরীরের কী কী উপকার হয়?

১) শরীরের পেশিগুলি শিথিল হয়। শরীরে কোনও রকম ব্যথা হলে যন্ত্রণা থেকে মুক্তি পেতেও এই থেরাপি করানো যায়।

২) শরীর থেকে সেলুলাইট বার করে করা হয় এই পদ্ধতির মাধ্যমে। সেলুলাইট হল মূলত ফ্যাট কোষ যা শরীরে জমা হয়।

৩) অনেকের শরীরে জল জমে ফোলা ভাব তৈরি হয়। এই ফোলা ভাব দূর করতেও প্রেসোথেরাপির সাহায্য নেওয়া যায়।

৪) শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও এই থেরাপি ভীষণ কার্যকর।

৫) প্রেসোথেরাপির মাধ্যমে শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে যায়। এর ফলে চেহারা তন্বী দেখায়। ত্বকও জেল্লাদার হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Urvashi Rautela
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE