Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Human Right

Abortion Rights: গর্ভপাত স্বাস্থ্যের ক্ষতি করে না! ৭০-এর দশকের বিজ্ঞাপন দিয়ে মনে করালেন লিসা রায়

পিছিয়ে যাচ্ছে কি বিশ্ব? আমেরিকায় গর্ভপাত বিরোধী আইন-বিতর্ক নিয়ে যখন চলছে অস্বস্তি, তখন পুরনো বিজ্ঞাপনে ভারত-দর্শন করালেন লিসা রায়।

১৯৭০-এর ভারতকে ফিরে দেখালেন অভিনেত্রী লিসা রায়?

১৯৭০-এর ভারতকে ফিরে দেখালেন অভিনেত্রী লিসা রায়?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১৩:১৩
Share: Save:

গর্ভপাত এখনও বহু দেশেই বেআইনি। কিন্তু তা বলে আমেরিকা! যে দেশ এত দিক থেকে এগিয়ে। নানা প্রযুক্তির উন্নয়ন ঘটায়। সব বিষয়ে নাকি গোটা বিশ্বকে পথ দেখায়। সেই দেশে এতগুলি অঞ্চলে নিষিদ্ধ হতে চলেছে গর্ভপাত। আর তা নিয়েই উত্তেজনা বিশ্ব জুড়ে। সে প্রসঙ্গেই কি ১৯৭০-এর ভারতকে ফিরে দেখালেন অভিনেত্রী লিসা রায়?

তবে এত সব কথা উল্লেখ করলেন না অভিনেত্রী। শুধু ভারত-দর্শন করালেন। ৭০-এর দশকের এক বিজ্ঞাপন অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিলেন। তা-ই যেন বলে দিল অভিনেত্রীর মনের ভাব।

গর্ভপাত সংক্রান্ত সেই বিজ্ঞাপনে শাড়ি পরা এক অন্তঃসত্ত্বা মহিলার ছবি। পাশে লেখা, গর্ভপাত আইনসম্মত এবং সুরক্ষিত। এবং এটি খুবই সাধারণ একটি কাজ। এতে জটিলতার তেমন কিছু নেই। ঠিক সময়ে চিকিৎসকের পরামর্শ নিয়ে এগিয়ে গেলে কোনও সমস্যা হবে না।

সে ছিল ১৯৭০-এর ভারতবর্ষ। তার পর গর্ভপাত নিয়ে সামাজিক ধারণা বদলেছে। এখন আর গর্ভপাতের সিদ্ধান্ত আগের মতো ততটাও অস্বস্তিকর নয়। আগের তুলনায় এ নিয়ে সঙ্কোচ কিছুটা হলেও কমেছে। সে সব যেন একসঙ্গে ফিরে দেখালেন অভিনেত্রী।

আরও একটি কথা বলে দিল তাঁর ইনস্টাগ্রাম পোস্ট। তা হল, প্রতিবাদ নানা ভাবে হয়। প্রতিবাদের ভাষা নিজের রুচির সঙ্গে যাতে মানানসই হয়, সে দিকে নজরও দেওয়া যায়। যেমন করলেন তিনি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.