• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্যস্ত রাস্তার কাছেই বাড়ি, বাড়ছে স্মৃতিশক্তি কমার সমস্যা

dementia

বাড়ির সদর দরজা পেরোলেই বড় রাস্তা। এক পা গেলেই বাস, ট্যাক্সি, রিক্সা সবই মজুত। এমন সুবিধাজনক জায়গায় থাকতে কে না চান? তবে এই সব সুযোগের সঙ্গে জোটে কিছু ঝামেলাও। রাতদিন বাস, গাড়ির হর্নের আওয়াজ, রিক্সার প্যাঁ পোঁ শব্দ। কান ঝালপালা হওয়ার জোগার। শুধু কান ঝালপালা হওয়ার মতো সাময়িক সমস্যাই নয়, নতুন এক গবেষণা জানাচ্ছে এর থেকে হতে পারে স্মৃতিশক্তি কমে আসার মতো দীর্ঘকালীন সমস্যাও।

কানাডার ক্লিনিক্যাল ইভালুয়েটিভ সায়েন্সেসের গবেষকরা জানাচ্ছেন, যাঁরা ব্যস্ত রাস্তার ৫০ মিটারের মধ্যে বসবাস করেন তাঁদের ডিমেনশিয়া বা ক্ষীণ স্মৃতিশক্তির মতো সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৭ শতাংশ বেশি। এই সমস্যা এড়াতে ব্যস্ত রাস্তা থেকে অন্তত ৩০০ মিটার দূরে বসবাস করা উচিত।

ব্যস্ত রাস্তার কাছে থাকা ও পারকিনসন’স, ডিমেনশিয়া, মাল্টিপল স্ক্লেরোসিসের মতো রোগের সম্পর্ক নির্ধারণ করতে ২০-৮৫ বছর বয়সী মোট ৬৫ লক্ষ ওন্টারিওবাসীর ওপর গবেষণা চালানো হয়। ২০০১ থেকে ২০১২ পর্যন্ত চলা এই গবেষণার রিপোর্টে ২,৪৩,৬১১ জনের ডিমেনশিয়া, ৩১,৫৭৭ জনের পারকিনস’স ও ৯,২৪৭ জনের মাল্টিপল স্ক্লেরোসিস ধরা পড়েছে। সেই সঙ্গে তাঁদের বাড়ি থেকে ব্যস্ত রাস্তার দূরত্ব নিয়েও সমীক্ষা চালান গবেষকরা। দ্য লেসেন্ট জার্নালে প্রকাশিত এই রিপোর্টে দেখা গিয়েছে যাঁরা ব্যস্ত রাস্তার যত কাছে থাকেন তাঁদের এই ধরনের নিউরোলজিক্যাল সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি তত বেশি।

গবেষক রে কোপস বলেন, ‘‘আমাদের গবেষণায় উঠে এসেছে ব্যস্ত রাস্তার দূষণ, প্রতি দিনের ট্র্যাফিককে সঙ্গে ডিমেনশিয়ার মতো রোগের সরাসরি সম্পর্ক রয়েছে। বাতাসের দূষণ রক্তের সঙ্গে মিশে কার্ডিওভাসকুলার সমস্যা, ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে তা আমরা আগেই জানতাম। কিন্তু এই দূষণ রক্তের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছে স্নায়ুতন্ত্রেরও ক্ষতি করতে পারে।’’

আরও পড়ুন: স্মার্টফোন হারিয়ে গেছে? খুঁজে পেতে কী করবেন জেনে নিন

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন