Advertisement
১৮ জুলাই ২০২৪
Lookback 2022

মোবাইল, স্মার্ট ওয়াচ না ক্যামেরা, ২০২২-এর সেরা ৫ গ্যাজেট কোনগুলি?

গোটা ২০২২ জুড়েই নতুন অনেকগুলি যন্ত্র বাজারে এসেছে। দেশ-বিদেশের বিভিন্ন সংস্থার তৈরি সে সব যন্ত্রের কোনওটি জিতে নিয়েছে গ্রাহকদের মন, কোনওটি মোটেই পূরণ করতে পারেনি প্রত্যাশা।

আনন্দবাজার অনলাইনের তরফ থেকে বেছে নেওয়া হল ২০২২ সালের এমন ৫টি ‘গ্যাজেট’-কে, যেগুলি অন্য সব যন্ত্রকে ছাপিয়ে গিয়েছে।

আনন্দবাজার অনলাইনের তরফ থেকে বেছে নেওয়া হল ২০২২ সালের এমন ৫টি ‘গ্যাজেট’-কে, যেগুলি অন্য সব যন্ত্রকে ছাপিয়ে গিয়েছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১০:৫৫
Share: Save:

প্রযুক্তি এক জায়গায় দাঁড়িয়ে থাকে না। মোবাইল ফোন থেকে হাতঘড়ি, প্রতি বছরই নতুন নতুন রূপে ধরা দেয় বিভিন্ন বৈদ্যুতিন যন্ত্র। ২০২২ জুড়েও বিভিন্ন ক্ষেত্রে নতুন নতুন এমন অনেকগুলি যন্ত্র বাজারে এসেছে। দেশ-বিদেশের বিভিন্ন সংস্থার তৈরি সে সব যন্ত্রের কোনওটি জিতে নিয়েছে গ্রাহকদের মন। কোনওটি আবার মোটেই পূরণ করতে পারেনি প্রত্যাশা। কিছু কিছু যন্ত্র আবার গ্রাহকদের এমন স্বাদ দিয়েছে, যা একান্তই মৌলিক। আনন্দবাজার অনলাইনের তরফ থেকে বেছে নেওয়া হল ২০২২ সালের এমন ৫টি ‘গ্যাজেট’কে, যেগুলি অন্য সব যন্ত্রকে ছাপিয়ে গিয়েছে।

অ্যাপল আইফোন ১৪ প্রো ম্যাক্স

অ্যাপল আইফোন ১৪ প্রো ম্যাক্স ছবি: সংগৃহীত

অ্যাপল আইফোন ১৪ প্রো ম্যাক্স

এই বছরের সেপ্টেম্বর-অক্টোবরে বাজারে এসেছে আইফোন ১৪-র সংস্করণগুলি। আর তার মধ্যে সবচেয়ে অগ্রগণ্য সংস্করণটি হল আইফোন ১৪ প্রো ম্যাক্স। বহু দিন পর নতুন একটি প্রসেসর এনেছে অ্যাপল। এই ফোনে ব্যবহার করা হয়েছে এ১৬ বায়োনিক প্রসেসর। আইফোনের ক্যামেরা বরাবরই অন্য ফোনের থেকে আলাদা। নতুন এই সংস্করণে ৪৮ মেগাপিক্সল ক্যামেরা রয়েছে। কম আলোতে ছবি তোলার ক্ষেত্রে এই ক্যামেরা মন জয় করে নিয়েছে বহু অ্যাপল গ্রাহকের। ক্যামেরার অ্যাকশন মোড ফোন হাতে নিয়ে নড়াচড়া করলেও ভিডিয়োয় তার প্রভাব পড়তে দেয় না। ফোন ব্যবহার করার ক্ষেত্রে ডায়নামিক আইল্যান্ড বৈশিষ্ট্যটিও নজরকাড়া।

ফিটবিট সেন্স ২

ফিটবিট সেন্স ২ ছবি: সংগৃহীত

ফিটবিট সেন্স ২

স্বাস্থ্যের খেয়াল রাখতে এখন অনেকেই বিভিন্ন ধরনের স্মার্ট ঘড়ি পরেন হাতে। গুগল থেকে অ্যাপল— বহু সংস্থাই এই ধরনের ঘড়ি তৈরি করে। তবে এ বছর স্মার্ট ঘড়ির জগতে আলাদা করে নজর কেড়েছে ফিটবিটের সেন্স ২। হৃদ্‌স্পন্দন, দেহের অক্সিজেনের পরিমাপ কিংবা কতটা শরীরচর্চা করছেন, সে সব তো মাপা যেতই, নতুন এই ঘড়ি ঘুমের পরিমাণ, কতক্ষণ সময় আলোতে কাটাচ্ছেন, সে সব পরিমাপ করে উদ্বেগ ও মানসিক চাপ সম্পর্কেও তথ্য দিতে পারে। রয়েছে ইসিজি করার বিশেষ অ্যাপও।

ফুজিফ্লিম এক্স এইচ২এস

ফুজিফ্লিম এক্স এইচ২এস ছবি: সংগৃহীত

ফুজিফ্লিম এক্স এইচ২এস

ক্যামেরার জগতে যে বৈশিষ্ট্যটি সাম্প্রতিক কালে সবচেয়ে বেশি উল্লেখযোগ্য, সেটি হল মিররলেস ক্যামেরা। এ বছর কাতার বিশ্বকাপেও নতুন প্রযুক্তির এই ক্যামেরা বার বার নজর কেড়েছে। আর এই মিররলেস প্রযুক্তিতেই তৈরি ফুজিফ্লিম এক্স এইচ২এস। ৮কে পর্যন্ত প্রোরেজ়োলিউশন এইচকিউ অভ্যন্তরীণ রেকর্ডিং করা যায় এতে। সঙ্গে রয়েছে একটি ৪০.২ মেগাপিক্সেল সেন্সর। রেকর্ডিং ফর্ম্যাট এবং রেজ়োলিউশনের ক্ষেত্রে ক্যামেরাটির কার্যকারিতা চোখে পড়ার মতো।

নাথিং ফোন

নাথিং ফোন ছবি: সংগৃহীত

নাথিং ফোন

উদ্যোগপতি কার্ল পেই হঠাৎ করেই একটি প্রথিতযশা মোবাইল নির্মাতার শীর্ষকর্তার পদ ছেড়ে সম্পূর্ণ নতুন একটি সংস্থার গোড়াপত্তন করার সিদ্ধান্ত নেন। তারই ফসল নাথিং ফোন। একেবারে নতুন এই ফোন বাজারে আসার পর প্রথম যে জিনিসটি নজর কাড়ে, তা হল ফোনটির নকশা। ফোনটির পিছনে রয়েছে গ্লিফ ইন্টারফেস। মৌলিক নকশার সঙ্গে সঙ্গে এই ফোনে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্লাস প্রসেসর এবং নাথিং অপারেটিং সিস্টেম। সবচেয়ে দামি সংস্করণটিতে রয়েছে ১২ জিবি র‍্যাম, ওলেড ১২০হার্জ ডিসপ্লে। সব মিলিয়ে ফোন ব্যবহারকারীদের অনেকেই বলছেন, সব দিক থেকে শ্রেষ্ঠ না হলেও ফোনটিতে কাজ করার মসৃণতা তাক লাগানোর মতো।

স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৮ প্লাস

স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৮ প্লাস ছবি: সংগৃহীত

স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৮ প্লাস

ফেব্রুয়ারিতে, স্যামসাং গ্যালাক্সি ট্যাব এস৮ সিরিজ় বাজারে আনার কথা ঘোষণা করে। এই সিরিজ়ে এস৮ প্লাস সংস্করণটি ট্যাবের ক্ষেত্রে এই বছর অন্যতম সেরা। ট্যাবলেটটিতে রয়েছে একটি বড় ১২.৪-ইঞ্চি সুপার অ্যামোলেড ৪কে ডিসপ্লে। সঙ্গে রয়েছে স্যামসাং-এর এস-পেন। ট্যাবে রয়েছে ২৫৬ জিবি পর্যন্ত অভ্যন্তরীণ স্টোরেজ। ব্যাটারির দিক থেকেও এই ট্যাব অন্যতম সেরা। পাশাপাশি এই ট্যাবের ডি-এক্স প্রযুক্তিকে কাজে লাগিয়ে ট্যাবলেটটিকে একটি ল্যাপটপের মতো ব্যবহার করা যায়। এ সবের বাইরে ট্যাবটিতে আগামী ৫ বছরের অ্যান্ড্রয়েড আপডেট দেওয়ার কথাও ঘোষণা করেছে স্যামসাং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lookback 2022 Gadgets I Phone 14
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE