• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাতে বাজারচলতি ক্রিম নয়, বেশি উপকার পেতে ব্যবহার করুন এই মিশ্রণ!

night cream
নাইট ক্রিম ত্বকের যত্নের অন্যতম প্রয়োজনীয় উপকরণ। ছবি: আইস্টক।

গোটা সপ্তাহ জুড়ে অফিস। সংসার, অফিস, বাইরের টুকিটাকি কাজ, সন্তানের পড়াশোনা, লোক-লৌকিকতা, নিজেদের শখ-আহ্লাদ, সব সামলে শ্বাস ফেলার সময়টুকু নেই। মাসে দু’বার হয়তো পার্লারে যাওয়া হয়, কোনও কোনও মাসে সে ফুরসতও মেলে না। তাই ত্বকের পরিচর্যায় পড়ে থাকে অনেকটা ফাঁকি। তাই সারা দিনের পর বাড়ি ফিরে রাতে ত্বকের যত্নে যেন কোনও ঘাটতি না তাকে। অন্তত এটুকু নিয়ম মানলেও অনেকটা ক্ষতি এড়ানো যায়।

বিশেষজ্ঞরা বলেন, ঘুম মানুষের শরীরিক এবং মানসিক সুস্থতা বজায় রাখে। শারীরিক ক্লান্তি দূর করে কাজে ইচ্ছে বাড়ায়। তবে ঘুম যে শুধু শরীর বা মনের বিকাশ ঘটায় তা-ই নয়। রাতে ঘুমোনোর সময় ক্ষতিগ্রস্ত কোষের মেরামতি চলে। নতুন কোষের জন্ম হয়। ত্বকের বেলাতেও তা-ই। তাই সারা দিনে যতই ময়শ্চারাইজার ও সানস্ক্রিনের প্রলেপ দিয়ে ত্বককে ঢেকে রাখুন না কেন, রাতের ত্বকের পরিচর্যা থেকে বিরত থাকলে বাদ পড়ে যাবে আসল জিনিসটাই!  

তাই নাইট ক্রিম বরাবরই রূপটানের অন্যতম প্রয়োজনীয় উপকরণ। তবে বাজারের নামীদামি নাইট ক্রিমের রাসায়নিক ত্বকে দিনের উপর দিনের পর দিন ব্যবহার না করে বরং বিকল্প করুন ঘরোয়া উপায়কে। অ্যালোভেরা এ ক্ষেত্রে হতে পারে সেরা বিকল্প। এতে রাসায়নিকের ক্ষতি যেমন সরবে, তেমনই অ্যালোভেরার ছোঁয়ায় ত্বকও অনেক বেশি সতেজ হবে। এসেনশিয়াল অয়েলের সঙ্গে  অ্যালোভেরা জেলকে ভাল করে মিশিয়ে আপনার ত্বকে ব্যবহার করুন। এতে ত্বক মসৃণও থাকবে, বাড়তি তেলও জমবে না মুখে। ব্রণফুসকুড়ির সমস্যা থাকলে-ও তা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন: বুকে ব্যথা হলেই জিভের তলায় জীবনদায়ী ওষুধ! না জেনেই হার্টের ক্ষতি করছেন কিন্তু

প্রায়ই হানা দেয় ডার্ক সার্কল? জেনে নিন সহজ সমাধান

কী ভাবে বানাবেন অ্যালোভেরা নাইট ট্রিটমেন্ট জেল

এক টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক চা চামচ ল্যাভেন্ডার অয়েল আর চার ফোঁটা প্রিমোরোজ অয়েল একটা পাত্রে ভাল করে মিশিয়ে নিন। যদি বেশি করে তৈরি করে রাখেন, তবে মিশ্রণটি একটি কাচের কৌটোয় রেখে দিন। রাতে ঘুমোতে যাওয়ার আগে ভালো করে মুখ পরিষ্কার করে নিয়ে মেখে নিন। এর পর হাত দিয়ে হালকা মাসাজ করে নিতে পারেন, এতে ক্রিমের পুষ্টি আপনার ত্বকের গভীরে আরও ভাল ভাবে ঢুকবে।

অ্যালোভেরা জেল ব্যবহার করার আগে একটি বিষয় মাথায় রাখা অবশ্যই জরুরি। বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে তা থেকে পাতা কেটে নিয়ে সেই জেল ব্যবহার করুন, নয়তো একদম স্বচ্ছ অ্যালোভেরা জেলের কৌটো কিনে নিন। বাজারে আজকাল নানা রাসায়নিক মেশানো অ্যালো বেরা জেল মেলে। এতে অ্যালো বেরার গুণ পাওয়া যায় না।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন