Advertisement
০২ মে ২০২৪
Qutub Minar

Qutub Minar: কুতুব মিনারের মালিকানা চাই! তোমর রাজার ‘বংশধরের’ আর্জি আদালতে

ভারতের প্রসিদ্ধ এই স্মৃতিসৌধটি নিজের বলে দাবি করলেন কুমার মহেন্দর ধওয়াজ প্রসাদ সিংহ। কিসের ভিত্তিতে এই দাবি?

সঙ্কটে কুতুব মিনারের ভবিষ্যৎ?

সঙ্কটে কুতুব মিনারের ভবিষ্যৎ? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ১৮:৩০
Share: Save:

সঙ্কটে কুতুব মিনারের ভবিষ্যৎ! দিল্লির এই স্মৃতিসৌধটি নিজের বলে দাবি করলেন কুমার মহেন্দর ধওয়াজ প্রসাদ সিংহ। শুনতে অবাক লাগছে তো? মহেন্দর দাবি করেছেন, তিনি তোমর রাজবংশের বংশধর। নিজের অধিকার আদায়ের জন্য মহেন্দর ইতিমধ্যেই আদালতে দ্বারস্থ হয়েছেন। যে জমির উপরে কুতুব মিনারটি রয়েছে, তার মালিকানার দাবি জানিয়েছেন।

আবেদনে তিনি জানিয়েছেন, কুতুব মিনারটি যে জমির উপরে রয়েছে, সেটি বেসওয়ান পরিবারের মালিকানাধীন। রাজা নন্দ রামের বংশধর রাজা রোহিণী রমন ধওয়াজ প্রসাদ সিংহ জমিটি ভাড়া নিয়েছিলেন। ১৬৯৫ সালে তাঁর মৃত্যু হয়।

কুতুব মিনারের আশপাশের জমি সম্পর্কেও সিদ্ধান্ত নেওয়ার অধিকার সরকারের নেই বলেও তিনি পাল্টা মন্তব্য করেন। তবে ‘আর্কিয়োলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া’ মহেন্দরের দাবির বিরোধিতা করেছে। বুধবার, এএসআই-এর তরফে তাঁকে জিজ্ঞাসা করা হয়, কেন ওই বংশ গত ১৫০ বছরে এই দাবি তোলেনি।

মহেন্দর আদালতকে জানান, ১৯৪৭ সালে স্বাধীনতা পাওয়ার পর কেন্দ্রীয় সরকার তাঁদের পরিবারের সঙ্গে কোনও চুক্তি সই করেনি। অন্য দিকে, হিন্দু দেবতার বিগ্রহ উদ্ধার হওয়ার পর কিছু দিন ধরেই দাবি উঠেছিল দিল্লির ওই বৈগ্রহিক মিনার আসলে হিন্দুরাজা বিক্রমাদিত্য তৈরি করিয়েছিলেন। কুতুব মিনার কার আমলে তৈরি? কুতুবুদ্দিন আইবক নন। কুতুব মিনার তৈরি হয়েছিল রাজা বিক্রমাদিত্যের আমলে। এ নিয়ে ইতিমধ্যেই দেশ জুড়ে শুরু হয়ে জোর তরজা। তারই মাঝে আবার নতুন এই দাবি চিন্তায় ফেলেছে এএসআই-কে।

এই প্রথম নয়, এর আগেও সুলতানা বেগম নামে এক মহিলা কুতুব মিনারের মালিকানার দাবি নিয়ে আদালতে আর্জি জানিয়েছিলেন। তবে তাঁর আর্জি খারিজ করে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Qutub Minar Ownership
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE