Advertisement
০৪ মে ২০২৪
New Delhi

বাড়তি টাকা কেন? উব্‌রের গ্রাহক পরিষেবা নম্বরে ফোন করতেই ৫ লক্ষ টাকা খোয়ালেন যুবক

গুগ্‌ল থেকে পাওয়া উব্‌রের গ্রাহক পরিষেবা নম্বরে ফোন করেই বিপাকে দিল্লির বাসিন্দা প্রদীপ চৌধুরী। লক্ষ লক্ষ টাকা হারিয়ে পুলিশের কাছে ছুটলেন যুবক।

উব্‌রের গ্রাহক পরিষেবা নম্বরে ফোন করে প্রতারিত যুবক।

উব্‌রের গ্রাহক পরিষেবা নম্বরে ফোন করে প্রতারিত যুবক। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৯:০১
Share: Save:

গুগ্‌ল থেকে পাওয়া উব্‌রের গ্রাহক পরিষেবা নম্বরে ফোন করে লক্ষ লক্ষ টাকা খোয়ালেন যুবক। প্রতারিত হওয়ার পর দিল্লির বাসিন্দা প্রদীপ চৌধুরী পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। একটি উব্‌র রাইডের জন্য যুবকের কাছ থেকে অতিরিক্ত ১০০ টাকা নেয় গাড়ির চালক। আর সেই অভিযোগ জানাতেই গুগ্‌লে উব্‌রের গ্রাহক পরিষেবা নম্বরে ফোন করেন প্রদীপ। গুগ্‌লের সেই নম্বর আদৌ আসল ছিল না, ওই নম্বরে ফোন করেই প্রতারণার শিকার হন তিনি।

পুলিশের কাছে প্রদীপ জানান, গুরুগ্রাম যাবেন বলে তিনি একটি উব্‌র বুক করেছিলেন। বুকিংয়ের সময়ে তাঁকে ২০৫ টাকা দেখালেও ট্রিপ শেষে উব্‌র চালক অ্যাপ দেখেই ৩১৮ টাকা দাবি করেন। কেন অতিরিক্ত টাকা নেওয়া হল, তা জানতেই গ্রাহক পরিষেবা নম্বরের খোঁজ করেন প্রদীপ। যুবক পুলিশকে বলেন, গাড়ির চালকই তাঁকে বলেছিল গ্রাহক পরিষেবায় ফোন করলেই তিনি তাঁর টাকা ফেরত পাবেন। সে জন্যই তিনি গুগ্‌লে খোঁজ করে ৬২৮৯৩৩৯০৫৬ নম্বরে ফোন করেন। সেই ফোন অন্য নম্বরে ডাইভার্ট হয়ে শেষমেশ ৯৮৩২৪৫৯৯৯৩ নম্বরে রাকেশ মিশ্রের কাছে চলে যায়। প্রদীপ পুলিশকে বলেন, ‘‘রাকেশ আমাকে গুগ্‌লের অ্যাপ স্টোর থেকে রাস্ক ডেস্ক অ্যাপটি ডাউনলোড করতে বলেন। তার পর ও আমাকে পেটিএম অ্যাপ খুলে ‘আরএফএনডি ১১২’ লিখে পাঠাতে বলেন। তার পর আমার ফোন নম্বরটি নিশ্চিত করা হয়। কেন ফোন নম্বর নেওয়া হচ্ছে, তা জানতে চাইলে তিনি বলেন আমার অ্যাকাউন্ট ভ্যারিফিকেশনের জন্যই নম্বর চাওয়া হচ্ছে। নম্বর ভাগ করা মাত্রই আমার অ্যাকাউন্ট থেকে ৪ বারে প্রায় ৫ লক্ষ টাকা কেটে নেওয়া হয়।’’

এই অভিযোগের ভিত্তিতে পুলিশ প্রতারকদের খোঁজ চালাচ্ছেন। তবে এখনও কেউ ধরা পড়েনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE