Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Coronavirus Lockdown

Lockdown: লকডাউনে স্বামী-স্ত্রীর আলাদা ঘরে ঘুমানোর প্রবণতা বেড়েছে, বলছে সমীক্ষা

৫৩ শতাংশ বলেছেন, তাঁরা লকডাউনের আগে যে সময়ে ঘুমাতেন, এখন তার চেয়ে পরে ঘুমাতে যান।

লকডাউনে বেড়েছে একা ঘুমানোর প্রবণতা।

লকডাউনে বেড়েছে একা ঘুমানোর প্রবণতা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২১ ১৯:০৪
Share: Save:

গত এক বছর ধরে পৃথিবীর নানা দেশে নানা সময়ে লকডাউন চলেছে। সেই লকডাউন এবং বাড়ি থেকে কাজের কারণে বদলেছে মানুষের ঘুমের অভ্যাস। কতটা বদলেছে এই অভ্যাস— তা নিয়ে নেটমাধ্যমে সমীক্ষা চালিয়েছে বিছানার গদি প্রস্তুতকারী এক সংস্থা। আর সেখান থেকে উঠে এসেছে নানা তথ্য।

সারা পৃথিবী ব্যাপী যত মানুষ নেটমাধ্যমে এই সমীক্ষায় অংশগ্রহণ করেছেন, তাঁদের প্রায় ৫৩ শতাংশ বলেছেন, তাঁরা লকডাউনের আগে যে সময়ে ঘুমাতেন, এখন তার চেয়ে পরে ঘুমাতে যান। শুধু তাই নয়, প্রায় ২৭ শতাংশ মানুষ জানিয়েছেন, তাঁরা আগে যে সময়ে ঘুম থেকে উঠতেন, এখন সেই সময়ের পরে ওঠেন।

এই সমীক্ষা থেকে বেরিয়ে এসেছে আরও কিছু অভিনব তথ্য। যেমন দেখা গিয়েছে, একটা বড় অংশের মানুষের শোওয়ার ধরন বদলে গিয়েছে। বাড়ি থেকে অফিসের কাজ করার সময় অনেকেই বিছানায় বসে কাজ করেন। ফলে বেড়েছে মেরুদণ্ডের সমস্যা। তাই বদলেছে শোওয়ার অভ্যাস।

উঠে এসেছে স্বামী-স্ত্রী বা প্রেমিক-প্রেমিকার সম্পর্কের কিছু দিকও। যেমন দেখা গিয়েছে, লকডাউনের সময়ে স্বামী-স্ত্রীর আলাদা আলাদা ঘরে ঘুমানোর প্রবণতা বেড়েছে। ২০ শতাংশের চেয়ে সামান্য কম মানুষ জানিয়েছেন এই কথা। এর সবচেয়ে বড় কারণ নাকডাকা। দেখা গিয়েছে, নাকডাকার সমস্যা এই সময়ে বেশি করে প্রভাব ফেলেছে পরস্পরের ঘুমের উপর। তাই আলাদা ঘরে ঘুমানোর প্রয়োজন বেড়েছে অনেক দম্পতির ক্ষেত্রেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus Lockdown Sleep Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE