Advertisement
০২ মে ২০২৪
Bigamy

বিবাহবিচ্ছেদ না করে অন্য মহিলার সঙ্গে একত্রবাস দ্বিবিবাহের মতোই অপরাধ, বলল কোর্ট

প্রথম স্ত্রী থাকতেও অন্য মহিলার সঙ্গে একত্রযাপনকে কখনওই ‘লিভ-ইন’ বা বিয়ের পর্যায়ভুক্ত করা যায় না। তা আসলে শাস্তিযোগ্য অপরাধ।

Married man living in with another woman is bigamy.

বাইগ্যামি আসলে কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চণ্ডীগড় শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৫:৪৩
Share: Save:

প্রথম বিয়ে থেকে বিচ্ছেদ না নিয়ে অন্য মহিলার সঙ্গে সম্পর্ক এবং একত্রযাপন, ‘লিভ-ইন’ বা বিয়ের মতো কোনও সামাজিক অবস্থানের মধ্যে পড়ে না। ভারতীয় দণ্ডবিধির ৪৯৪/৪৯৫ ধারা অনুযায়ী তা ‘বাইগ্যামি’ বা দ্বিবিবাহের মতোই অপরাধ বলে জানিয়েছে পঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্ট। প্রথম স্ত্রী থাকতে অন্য মহিলাকে বিয়ে করা আইনের চোখে ‘বাইগ্যামি’ বলেই পরিচিত।

প্রথম স্ত্রী থাকতেও অন্য এক মহিলার সঙ্গে একত্রযাপন করা পঞ্জাবের এক যুগল, আদালতের কাছে নিরাপত্তার দাবি জানিয়ে একটি মামলা করেন। আদালত জানায়, “ঘটনা বিস্তারিত জেনে ব্যাভিচার এবং অপরাধমূলক কাজকর্মে প্রশ্রয় না দিতেই রায় প্রদান করা হয়েছে।” বিচারক কুলদীপ তিওয়ারি ওই মামলাটি খারিজ করে দেন।

মামলাকারী জানিয়েছেন, পরিবারের অনুমতি পেয়েই চলতি বছর সেপ্টেম্বর মাস থেকে তাঁরা ‘লিভ-ইন’ সম্পর্কে থাকতে শুরু করেছিলেন ওই ব্যক্তি। তবে মহিলার পরিবারের তরফে আপত্তি ছিল। প্রাণনাশের হুমকিও দেওয়া হয়েছিল বলে জানিয়েছেন তাঁরা। স্বাধীনতা এবং নিরাপত্তার দাবিতেই ওই যুগল আদালতের দ্বারস্থ হয়েছিলেন। শুনানি চলাকালীন আদালত জানতে পারে, ওই ব্যক্তি শুধু বিবাহিতই নন, তাঁর একটি কন্যাসন্তানও রয়েছে। প্রথম স্ত্রীর সঙ্গে ওই ব্যক্তির আইনি বিচ্ছেদ হয়নি। এই পরেই আদালত জানায়, প্রথম বিবাহবিচ্ছেদের উপযুক্ত আইনি নির্দেশ ছাড়া অন্য কারও সঙ্গে একত্রযাপন করা ভারতীয় দণ্ডবিধির ৪৯৪/৪৯৫ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE