Advertisement
০৩ মে ২০২৪
How to win Lottery

সাড়ে ৪ কোটি লটারির টিকিটের মধ্যে নিশ্চিত বিজয়ী হতে চান? সূত্র বাতলে দিলেন দুই বিজ্ঞানী

দিনের পর দিন লটারির টিকিট কেটে গেলেও পুরস্কার জেতার ভাগ্য সকলের হয় না। তবে, বিশেষ একটি নিয়ম মেনে চললেই এ বার নিশ্চিত লটারি জেতার সুযোগ পাবেন আপনিও।

Mathematicians in the UK found a way to win a Guaranteed Lottery by buying just 27 tickets.

লটারি জেতার সহজ হিসেব! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৫:০১
Share: Save:

একটা লটারি লেগে গেলেই ঘুরে যেতে পারে ভাগ্যের চাকা। সেই আশা নিয়ে কত মানুষ প্রতি দিন টিকিট কাটেন। আর কয়েকটি নম্বর না মেলায়, হাতছাড়া হওয়া টাকার জন্য হা হুতাশ করেন। শুধু ভারতে নয়, বিশ্বের বিভিন্ন দেশেই লটারির রেওয়াজ রয়েছে। দিনের পর দিন লটারির টিকিট কেটে গেলেও পুরস্কার জেতার ভাগ্য সকলের হয় না। তবে, বিশেষ একটি নিয়ম মেনে চললেই এ বার নিশ্চিত লটারি জেতার সুযোগ পাবেন আপনিও। এক অভিনব পন্থা আবিস্কার করে রীতিমতো সাড়া ফেলে দিয়েছেন ইংল্যান্ডের দুই গণিতজ্ঞ।

ব্রিটেনের ম্যাঞ্চেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং গণিতজ্ঞ ডেভিড স্টিউয়ার্ট এবং ডেভিড কাশিং জানিয়েছেন, প্রায় সাড়ে চার কোটির মধ্যে ২৭টি টিকিট কাটলেই বাজিমাত করা সম্ভব। ব্রিটেনের ন্যাশনাল লটারি প্রসঙ্গে তাঁরা বলেন, “এই লটারিতে ৬টি ভিন্ন নম্বর থাকে। ১ থেকে ৫৯-এর মধ্যে নির্দিষ্ট ৬টি বেছে নিতে হয়। পুরস্কার জিততে গেলে ছ’টির মধ্যে অন্তত পক্ষে দু’টি নম্বর মেলাতে হয়। আমরা লক্ষ করেছি, ২৭টি টিকিটের মধ্যে একটি সংখ্যা মিলে যাওয়ার সম্ভাবনা প্রায় একাশো শতাংশ। তবে এত নম্বরের মধ্যে কোন ২৭টি বেছে নিতে হবে, তার জন্য জানতে হবে বিশেষ অঙ্ক।” সেই অঙ্ক জানতে পারলেই রাতারাতি ভাগ্য বদলে যেতে পারে বলেই আশা প্রকাশ করেছেন তাঁরা।

কোন নম্বর দেখে টিকিট কাটলে জেতার সম্ভাবনা বেশি তা নিয়ে গবেষণা করতে গিয়ে গবেষকেরা দেখেন, অঙ্কের ‘ফাইনাইট জিয়োমেট্রি’ নীতি এ ক্ষেত্রে প্রয়োগ করা যায়। ১ থেকে ৫৯ নম্বরের মধ্যে একজোড়া অথবা তিনটি সংখ্যার বিভিন্ন জ্যামিতিক আকারের উপর অঙ্কের সূত্র তৈরি করা হয়েছে। প্রতিটি সেটের সঙ্গে ৬ সংখ্যার লটারির নম্বরে কোনও না কোনও সাদৃশ্য থাকবে। সেই বুঝেই লটারির টিকিট কিনতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lottery Win Lottery Ticket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE