Advertisement
০৪ মে ২০২৪
McDonald’s Burger

ম্যাকডোনাল্ডসের বার্গারে কামড় বসাতেই মিলল মরা ইঁদুর! কত টাকার জরিমানা দিতে হল সংস্থাকে?

লন্ডনে ম্যাকডোনাল্ডসের একটি শাখায় বার্গারের র‌্যাপারের মধ্যে ইঁদুরের টুকরো দেখতে পেয়ে স্বাস্থ্য দফতরে অভিযোগ জানান গ্রাহক। কী কী শাস্তি হল সংস্থার?

Burger

দাম দিয়ে শেষে কিনা মরা ইঁদুর মিলল! ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৭:২২
Share: Save:

ম্যাকডোনাল্ডসের বার্গারে মরা ইঁদুর! ৫ লক্ষ পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ৫ কোটি ৪ লক্ষ টাকা) জরিমানা দিতে হল খাদ্য প্রস্তুতকারী সংস্থাকে। লন্ডনে ম্যাকডোনাল্ডসের একটি শাখায় বার্গারের র‌্যাপারের মধ্যে ইঁদুরের টুকরো দেখতে পেয়ে স্বাস্থ্য দফতরে অভিযোগ জানান গ্রাহক। স্বাস্থ্য আধিকারিকেরা ওই নির্দিষ্ট শাখাটি পরিদর্শনে গিয়ে দেখেন সেখানে ইঁদুরের ছড়াছড়ি। এমনকি, যেখানে খাবার তৈরি করা হচ্ছিল সেখানেও ছিল ইঁদুরের দৌরাত্ম্য। স্বাস্থ্য আধিকারিকেরা সঙ্গে সঙ্গে ওই শাখাটি বন্ধ করে দেওয়ার নির্দেশ দেন।

স্বাস্থ্য আধিকারিকেরা বলেন, ‘‘এই সংস্থাটির এই নির্দিষ্ট শাখার খাবার গ্রাহকদের স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। আমরা অবিলম্বে দশ দিনের জন্য শাখাটি বন্ধ রাখার নির্দেশ দিয়েছি। ম্যাকডোনাল্ডের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে এবং খাদ্য স্বাস্থ্যবিধি লঙ্ঘনের জন্য ফাস্ট ফুড চেনকে সম্প্রতি ৪ লক্ষ ৭৫ হাজার পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি ৮০ লক্ষ টাকা) জরিমানা করা হয়েছে। এ ছাড়াও, ম্যাকডোনাল্ডসকে ২২ হাজার পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ২২ ২২ লক্ষ টাকা) মামলার আইনি খরচ বহন করারও নির্দেশ দেওয়া হয় আদালতের তরফে।’’

আদালতের তরফে বলা হয়, ‘‘ম্যাকডোনাল্ডস একটি নামী সংস্থা, কোনও রাস্তার ধারের দোকান নয়। শিশুরাও এই দোকানে নিয়মিত যায়। এই ধরনের ঘটনা কখনওই মেনে নেওয়া যায় না। জনগণের স্বাস্থ্যের বিষয়ে ম্যাকডোনাল্ডসের আরও অনেক বেশি সতর্ক থাকার প্রয়োজন ছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

McDonald’s
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE