Advertisement
০১ মে ২০২৪
Rakhi

এক খান ‘জওয়ান’ হলেও অন্য খানও ‘সুপারহিরো’, রাখিতে কী উপহার পেলেন বিহারের শিক্ষক

পটনার জনপ্রিয় অনলাইন শিক্ষক ফয়জ়ল খান নিজের কোচিং সেন্টারে রাখিবন্ধন উৎসবের আয়োজন করেন। কী কী চমক ছিল সেই অনুষ্ঠানে?

খান স্যার যখন ভাইয়ের ভূমিকায়।

খান স্যার যখন ভাইয়ের ভূমিকায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পাটনা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৪:১৪
Share: Save:

রাখির দিনে শিক্ষকের অভিনব উদ্যোগ ঘিরে হইচই শুরু বিহারের পটনায়। পটনার জনপ্রিয় অনলাইন শিক্ষক ফয়জ়ল খান নিজের কোচিং সেন্টারে রাখিবন্ধন উৎসবের আয়োজন করেন। ফয়জ়ল সমাজমাধ্যমে খান স্যার নামেই বেশি পরিচিত। অনলাইনে তাঁর বিভিন্ন ব্যাচের সব ছাত্রছাত্রীকে নিমন্ত্রণ বার্তা পাঠান তিনি। খান স্যার সংবাদমাধ্যমে জানান সেই অনুষ্ঠানে প্রায় ১০ হাজারের বেশি ছাত্রছাত্রী আসেন, তাঁর মধ্যে প্রায় ৭ হাজার ছাত্রী তাঁকে রাখি পরিয়েছে। খান স্যার দাবি করেছেন এর আগে এত বড় রাখিবন্ধন উৎসব কোনও কোচিংয়েই পালন করা হয়নি। ৭ হাজারটি রাখি পরে তিনি নাকি নজির গড়েছেন।

রাখি পরাতে আসা সব ছাত্রীর অবশ্য স্যারকে রাখি পরানোর সুযোগ হয়নি। তাদের দাবি, ভিড়ের ঠেলায় তারা নাকি স্যারের কাছে পৌঁছতেই পারেনি। খান স্যার বলেন, তিনি চেষ্টা করেছেন সব ছাত্রীর সঙ্গে সামনাসামনি দেখা করে রাখি পরার। তবে ভিড়ের কারণে সবাই তাঁর কাছে পৌঁছতে পারেননি। প্রায় আড়াই ঘণ্টা ধরে চলেছে রাখি বাঁধার পর্ব। ফয়জ়ল সংবাদমাধ্যমকে বলেছেন,‘‘আমার নিজের কোনও বোন নেই। তাই আমার কাছে পড়তে আসা প্রতিটি মেয়েই আমার কাছে বোনের সমান। প্রতি বছরই আমার ছাত্রীরা আমায় রাখি পরায়। এই বছর সকলকে এক ছাদের তলায় আনার চেষ্টা করেছি মাত্রা। আমি হলফ করে বলতে পারি যে, এর আগে একই দিনে এত রাখি কেউ কখনও পরেনি। বিভিন্ন রাজ্য থেকে ছাত্রীরা এখানে পড়তে আসে। পরিবারের থেকে অনেক দূরে থেকে শুধু সফল হওয়ার স্বপ্ন তাদের চোখে। আমার বোনেরা যেন জীবনে সফল হতে পারে সে দায়িত্ব আমার।’’

কেবল পটনায় নয়, ইউটিউবেও বেশ পরিচিত মুখ খান স্যার। তাঁর অভিনব পড়ানোন পদ্ধতি মন জয় করে ছাত্রছাত্রীদের। খান স্যারের ছাত্রীদের মতে, তিনি ওদের কাছে সুপারহিরোর সমান, বিশ্বের সেরা শিক্ষকও বটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rakhi Rakhi celebration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE