Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Salt

Mental Health: এই সৈন্ধব নুন পারে মন ভাল করে দিতে, কী ভাবে ব্যবহার করবেন জেনে নিন

ইংল্যান্ডের এপসম এলাকা থেকে এর নামকরণ হয়েছিল। রান্নায় তো বটেই, এমনকি ফল বা অন্য পদের সঙ্গে এই লবণ কাঁচাও খান অনেকে।

মন ভাল করে দিতে পারে এই নুন।

মন ভাল করে দিতে পারে এই নুন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৯:০০
Share: Save:

সাধারণ নুনের বদলে অনেকেই সামুদ্রিক এবং খনিজ লবণ খেতে পছন্দ করেন। এই ধরনের লবণের গুণও আছে। যেমন এই ধরনের লবণ ম্যাগনেসিয়ামের চাহিদা মেটাতে কাজে লাগে। কিন্তু মন ভাল রাখতেও কি পারে এটি? তেমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি আমেরিকার স্নায়ু এবং মনোবিদ রোন্ডা ম্যাটক্স তাঁর গবেষণায় দেখিয়েছেন, ‘এপসম লবণ’ অবসাদ কাটাতে পারে। কী এই লবণ? এটি একপ্রকার সৈন্ধব নুন। ইংল্যান্ডের এপসম এলাকা থেকে এর নামকরণ হয়েছিল। রান্নায় তো বটেই, এমনকি ফল বা অন্য পদের সঙ্গে এই লবণ কাঁচাও খান অনেকে। ব্যবহার হয় পানীয় তৈরির কাজেও।

কিন্তু তা দিয়ে মন ভাল রাখা বা অবসাদ দূর হতে পারে কী ভাবে?

চিকিৎসক ম্যাটক্স তাঁর গবেষণায় দেখিয়েছেন, এই নুন যদি অল্প পরিমাণে স্নানের জলে মিশিয়ে নেওয়া যায়, তা হলে ত্বকের মধ্যে দিয়ে খুব সামান্য পরিমাণে ম্যাগনেসিয়াম শরীরে ঢোকে। যার প্রভাব পড়ে স্নায়ুর উপর। ধীরে ধীরে মনকে শান্ত করতে পারে এই লবণ-জলে স্নান।

আগামী দিনে সৈন্ধব লবণের এ ধরনের ব্যবহার নিয়ে কাজ করছেন বহু স্নায়ুবিদই। এটি স্বীকৃতি পেলে সহজেই এর প্রয়োগ করা যাবে বলে আশা মনোবিদমহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Depression Salt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE