Advertisement
০৫ মে ২০২৪
Chirstmas

‘মেরি ক্রিসমাস’ না ‘হ্যাপি ক্রিসমাস’, কোনটি বলা যথার্থ? নেপথ্যে রয়েছে ঐতিহাসিক কারণ

ইংরেজিতে ‘মেরি ক্রিসমাস’ শব্দটি অহরহ দেখা যায়। কিন্তু হঠাৎ ‘মেরি’ কেন? বড়দিনের শুভেচ্ছায় ‘হ্যাপি’ শব্দটি ব্রাত্য কেন?

হঠাৎ ‘মেরি’ কেন? বড়দিনের শুভেচ্ছাবার্তায় ‘হ্যাপি’ শব্দটি ব্রাত্য কেন?

হঠাৎ ‘মেরি’ কেন? বড়দিনের শুভেচ্ছাবার্তায় ‘হ্যাপি’ শব্দটি ব্রাত্য কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৪:৫৯
Share: Save:

বড়দিনের সম্ভাষণ থেকে হোয়াটসঅ্যাপে আসা শুভেচ্ছাবার্তা, ইংরেজিতে ‘মেরি ক্রিসমাস’ শব্দটি অহরহ দেখা যায়। কিন্তু হঠাৎ ‘মেরি’ কেন? বড়দিনের শুভেচ্ছাবার্তায় ‘হ্যাপি’ শব্দটি ব্রাত্য কেন?

প্রথমেই বলে রাখা দরকার, ‘হ্যাপি ক্রিসমাস’ বলা বা লেখার প্রচলন যে একেবারে নেই, এমন নয়। এখনও ইংল্যান্ডে বহু মানুষ ক্রিসমাসের আগে ‘হ্যাপি’ শব্দটিই ব্যবহার করেন। এমনকি এত দিন ব্রিটেনের রানিও বড়দিনের শুভেচ্ছা জানাতে ‘হ্যাপি ক্রিসমাস’ই বলতেন। ইংরেজদের একাংশের মতে ‘মেরি’টি অশোভন। অনুপযুক্ত। সে দেশের অনেক চার্চেও এখনও সেই রীতিই চলছে।

অদ্ভুত শোনালেও ‘মেরি ক্রিসমাস’-এর প্রচলনের পিছনেও রয়েছে কিন্তু ইংল্যান্ডের বিভিন্ন চার্চের ভূমিকাই। অক্সফোর্ড অভিধান বলছে, ‘মেরি’ শব্দের অর্থ ‘আনন্দদায়ক ও প্রাণবন্ত’। কিন্তু মেরি শব্দটি কিছুটা কথ্য ভাবে ব্যবহৃত হয়। তাই সাধারণ মানুষের মধ্যে বিষয়টিকে সহজবোধ্য করার জন্যই নাকি, যাজকদের উদ্যোগে এক সময়ে ‘হ্যাপি ক্রিসমাসের’-এর বদলে ‘মেরি ক্রিসমাস’ বলা চালু হয়। ১৫৩৪ সালে বিশপ জন ফিশার একটি চিঠি লিখেছিলেন সেই সময়কার লর্ড প্রোটেক্টর অলিভার ক্রমওয়েলকে। সেখানে ‘মেরি ক্রিসমাস’ই লেখা হয়েছিল। ১৮৪৩ সালে সাহিত্যিক চার্লস ডিকেন্সের ‘আ ক্রিসমাস ক্যারল’ উপন্যাসিকাটি প্রকাশ পায়। সেখানে তিনি ‘মেরি ক্রিসমাস’ শব্দবন্ধটি ব্যবহার করেন। তার পর আরও জনপ্রিয়তা পায় লব্জটি। কিন্তু ১৯৭১ সালে আবার ব্রিটিশ সঙ্গীত-কিংবদন্তি জন লেনন তাঁর একটি গানে ‘হ্যাপি এক্সমাস’ (‘হ্যাপি এক্সমাস/ ওয়ার ইজ ওভার’) শব্দবন্ধ ব্যবহার করেন। বোঝা যায়, পরিপ্রেক্ষিত ভেদে দু’রকমের সম্ভাষণই প্রচলিত রয়েছে।

সব মিলিয়ে ‘মেরি ক্রিসমাস’ আর ‘হ্যাপি ক্রিসমাস’-এর মধ্যে বিশেষ কোনও বিরোধ নেই।

সব মিলিয়ে ‘মেরি ক্রিসমাস’ আর ‘হ্যাপি ক্রিসমাস’-এর মধ্যে বিশেষ কোনও বিরোধ নেই। ছবি: সংগৃহীত

মোটামুটি ভাবে ‘মেরি ক্রিসমাস’ একেবারে সাধারণ মানুষের ভাষা, আর ‘হ্যাপি ক্রিসমাস’ তুলনায় রক্ষণশীলদের শুভেচ্ছাবার্তা হিসাবেই থেকে গিয়েছে ইংল্যান্ডে। উনিশ শতকের গোড়া থেকেই ইংল্যান্ডের বাইরেও অমেরিকা ও ইউরোপের নানা জায়গায় ‘মেরি ক্রিসমাস’ই শুভেচ্ছাবার্তা হিসাবে জনপ্রিয় হয়ে ওঠে। আমেরিকার ক্ষেত্রে আবার কিছু দিন আগেই বিষয়টিকে নিয়ে বিতর্ক বাধিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর বক্তব্য ছিল ‘মেরি ক্রিসমাস’ শব্দটি খ্রিস্টধর্মের সঙ্গে বেশি সামঞ্জস্যপূর্ণ। ‘হ্যাপি ক্রিসমাস’-বার্তা বরং অনেক বেশি ধর্মনিরপেক্ষ একটি শব্দবন্ধ। যদিও তাঁর এই দাবি নিয়ে বিতর্ক রয়েছে। সব মিলিয়ে ‘মেরি ক্রিসমাস’ আর ‘হ্যাপি ক্রিসমাস’-এর মধ্যে বিশেষ কোনও বিরোধ নেই। গোটাটাই প্রচলনগত বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chirstmas History X-mas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE