Advertisement
১৫ জুন ২০২৪
Labeling AI-Generated Images

ফেসবুকে এআই দিয়ে তৈরি ছবি, ভিডিয়ো আপলোড করলেই ধরে ফেলবে মেটা! কবে থেকে আসছে নয়া ফিচার?

ফেসবুকের গ্রাহকেরা কিছু দিনের মধ্যেই (এআই)-এর সাহায্য তৈরি ছবি ও ভিডিয়োর গায়ে বিশেষ ধরনের লেবেল বা চিহ্নিতকরণ দেখতে পাবেন। যাতে সহজেই আসল ও নকলের তফাত বোঝা যায়।

Meta to introduce labels on AI-generated images on Facebook and Instagram.

এআই দিয়ে তৈরি ছবি আপলোড করলেই ধরে ফেলবে ফেসবুক। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৬
Share: Save:

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর সাহায্য তৈরি কোনও ছবি ফেসবুক কিংবা ইনস্টাগ্রামে পোস্ট করলেই তা ধরে পড়ে যাবে মেটার কাছে। নতুন এই ফিচারের উপর ইতিমধ্যেই কাজ শুরু করেছেন মেটা কর্তৃপক্ষ। কেবল ছবিই নয়, অডিয়ো ও ভিডিয়োর ক্ষেত্রেও এআই ব্যবহার করা হলে সেগুলি ফেসবুক কিংবা ইনস্টাগ্রামের পাতায় বিশেষ ভাবে চিহ্নিত করবে মেটা।

ফেসবুক এবং ইনস্টাগ্রামের গ্রাহকেরা কিছু দিনের মধ্যেই (এআই)-এর সাহায্য তৈরি ছবি ও ভিডিয়োর গায়ে বিশেষ ধরনের লেবেল বা চিহ্নিতকরণ দেখতে পাবেন। এর মাধ্যমে গ্রাহকেরা সহজেই আসল ও নকলের তফাত বুঝতে পারবেন বলে আশাবাদী মেটা।

মেটার কর্নধার মার্ক জ়াকারবার্গ জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই এই নয়া ফিচারের সুবিধা পাবেন গ্রাহকেরা। এই নতুন বৈশিষ্ট্যটির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে গিয়ে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ একটি ব্লগ পোস্টে লিখেছেন, ‘‘গ্রাহকেরা যে ফোটোরিয়্যলিস্টিক কনটেন্টটি দেখছেন, সেটা যে আদতে এআই দিয়ে তৈরি, তা গ্রাহকদের জানানো ভীষণ জরুরি। মেটার এআই বৈশিষ্ট্যের সাহায্যে তৈরি চিত্রগুলিতে তাই আমরা ‘ইমাজিন্‌ড উইথ এআই’ বা ‘এআই দিয়ে তৈরি’— এই লেবেলটি প্রয়োগ করি। তবে অন্যান্য অ্যাপ বা ওয়েবসাইটে এআইয়ের সাহায্য তৈরি ছবিগুলিকেও যাতে ফেসবুক ও ইনস্টাগ্রাম চিহ্নিত করতে পারে, সেই চেষ্টাই চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AI Social Media Meta Facebook Instagram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE