Advertisement
০৬ মে ২০২৪
Cooking Tips

পেঁপের ঘণ্ট, লাউয়ের তরকারি খেয়েও শরীর বিগড়ে যেতে পারে! যদি সব্জি রান্নার সময় কিছু ভুল করেন

দু’বেলা সব্জি দিয়ে তৈরি তরকারি খেয়েও শরীর বিগড়ে যেতে পারে, যদি সব্জি রান্নায় ভুলত্রুটি থেকে যায়। সব্জি রান্নার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়ে চললে আখে়ড়ে আপনারই লাভ।

Mistakes to avoid while cooking green vegetables

সব্জি রান্নার সময় এই ভুলগুলি করেন না তো? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৩:১২
Share: Save:

ছিপছিপে আর চনমনে থাকতে সব্জি খাওয়ার কোনও বিকল্প নেই। রোগের সঙ্গে লড়াই করা থেকে ওজন নিয়ন্ত্রণে রাখা— সবুজ শাকসব্জি না খেলে সুস্থ থাকা কঠিন হয়ে পড়ে। তাই মরসুমি সব্জি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। সবুজ শাকসব্জি হল মিনারেলস, ফাইবারের মতো স্বাস্থ্যকর এবং প্রয়োজনীয় উপাদানের সমৃদ্ধ উৎস। সব্জি না খেয়ে সুস্থ থাকার অন্য কোনও পথ নেই। তবে সব কিছুরই ভাল এবং খারাপ আছে। দু’বেলা সব্জি দিয়ে তৈরি তরকারি খেয়েও শরীর বিগড়ে যেতে পারে, যদি সব্জি রান্নায় ভুলত্রুটি থেকে যায়। সব্জি রান্নার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়ে চললে আখেড়ে আপনারই লাভ।

১) শাক হোক কিংবা সব্জির তরকারি, কখনও বেশি ক্ষণ ধরে রাঁধবেন না। দীর্ঘ ক্ষণ গ্যাসের আঁচে থাকলে সব্জির গুণ, রং এবং স্বাদ নষ্ট হয়ে যেতে পারে। সব্জি গলে তুলতুলে হয়ে যাওয়া অপেক্ষা করবেন না। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন।

২) সব্জি সেদ্ধ করার সময় একেবারেই বেশি জল দেবেন না। কারণ সব্জির নিজস্ব জল আছে। বেশি জল ঢেলে সেদ্ধ করতে বসালে অতিরিক্ত জল পেয়ে আবার দরকাঁচা হয়ে যেতে পারে। তাতে সব্জির স্বাদ পুরোপুরি চলে যায়। সঙ্গে স্বাস্থ্যগুণও,

Mistakes to avoid while cooking green vegetables

সব্জি রান্নার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়ে চললে আখেড়ে আপনারই লাভ। ছবি: সংগৃহীত।

৩) পাঁচমিশালি সব্জির তরকারি প্রায়ই অনেকের বাড়িতে হয়। বাজার থেকে যা যা সব্জি কিনে এনেছিলেন, তা সব কেটে রাঁধতে বসিয়ে দেবেন না। প্রতিটি সব্জির আলাদা আলাদা স্বাস্থ্যগুণ রয়েছে। একসঙ্গে একগাদা সব্জি রান্না করলে শরীর কোনও পুষ্টি পাবে না।

৪) সব্জির তরকারি মানেই নিরামিষ করে রাঁধতে হবে, তার কোনও মানে নেই। সব্জি একটু অন্যরকম ভাবে বানাতে চাইলে রসুন, পেঁয়াজ ব্যবহার করতে পারেন। তাতে স্বাদ তো বাড়বেই, সঙ্গে পেঁয়াজ, রসুনের স্বাস্থ্যগুণও রান্নায় মিশে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE