Advertisement
১৬ এপ্রিল ২০২৪
House

Cleaning tips: বর্ষায় বাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে? কোন বিষয়গুলি নিয়ে সতর্ক থাকবেন

বর্ষা মানেই দেওয়ালে ফাটল, জল চুঁইয়ে পড়া, ছত্রাকের আনাগোনা! কয়েকটি জিনিস মাথায় রাখলেই কমবে সমস্যা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১৫:০৯
Share: Save:

বর্ষায় আলাদা করে বাড়ির যত্ন নেওয়াও দরকার। না হলে দেওয়ালে ফাটল, জল চুঁইয়ে পড়া, নানা জায়গায় ছত্রাকের আনাগানো বিব্রত করবে আপনাকেই। এই সব সমস্যা যাতে না হয়, তার জন্য বাড়ি পরিষ্কার রাখার পাশাপাশি বেশ কিছু সতর্কতাও অবলম্বন করতে হবে। তাহলে এই বর্ষার মরশুমে বাড়ি-সংক্রান্ত সমস্যা থেকে মিলবে নিষ্কৃতি! জেনে নিন কী ধরনের সতর্কতা অবলম্বন করতে হবে।

পোকামাকড় যাতে না জন্মায়

বর্ষায় আর্দ্র পরিবেশ পোকামাকড়ের বংশবৃদ্ধির জন্য সহযোগী। তাই বাড়িতে এদের উৎপাত যাতে না ঘটে সেই চেষ্টা করতে হবে। খোলা জায়গায় জল জমতে দেবেন না, মশার বংশবৃদ্ধিতে তা সহায়ক। পারলে জানলায় জাল লাগান এবং মশা নিরোধক রাসায়নিক ব্যবহার করুন। এই সময়ে কাঠের আসবাবে ঘুণ ধরার প্রবণতা থাকে। ঘুণপোকা থেকে বাঁচতে আসবাবে বোরিক অ্যাসিড, টার্মিসাইড ইত্যাদি রাসায়নিক প্রয়োগ করতে পারেন। বাথরুমের নর্দমা বুজে যাওয়ার সমস্যা ঘটতে পারে বাথরুমে কেঁচো থাকলে।

স্যাঁতসেতে দেওয়ালের সমস্যা এড়াতে

ঘরের ছাদ, দেওয়াল ও কোণে ভিজে ভাব থাকলেই বুঝবেন কোনও ভাবে নিকাশী ব্যবস্থার সমস্যা দেখা দিয়েছে। মাটি থেকে যদি ভিজে ভাব ওঠে, তাহলে জলের পাইপ বসানোর কোনও সমস্যা থাকতে পারে। কোনও কারণ ছাড়াই স্যাতসেঁতে দেওয়াল হতে পারে ঘরের অতিরিক্ত আর্দ্রতার কারণে। মোটা আঠাজাতীয় কোনও পদার্থ লেপে পাইপ বা দেওয়ালের ফাটল বন্ধ করার ব্যবস্থা করতে হবে। অতিরিক্ত আর্দ্রতা এড়াতে ঘরে জলরোধ করতে পারে এমন প্রলেপ লাগানো প্রয়োজন বাইরের দেওয়ালে। বাড়ির নিকাশী ব্যবস্থা এবং ছাদের অবস্থা কেমন, সেটা বর্ষা শুরু হওয়ার আগে দেখে নিন।

ছত্রাক দূর করতে

ছত্রাক বিষাক্ত। দেওয়ালের ভিতরে, চিমনির মধ্যেও এরা জন্মাতে পারে। তাই এর থেকে নিষ্কৃতি পেতে গেলে ব্লিচিং পাউডার ব্যবহার করতে পারেন। বোরাক্স ও ভিনিগার মিশিয়ে ক্ষতিগ্রস্ত জায়গাটি ঘষতে হবে। বাথরুমে এগজস্ট ফ্যান লাগান, যাতে ঠিকমতো বায়ু চলাচল করতে পারে।

বায়ু চলাচলের ব্যবস্থা করুন

ঘরে ঠিকমতো বায়ু চলাচল করলে স্যাঁতসেতে ভাব, পোকামাকড়, ছত্রাক জন্মায় না। বর্ষাকালে এই সমস্যা এড়াতে বাড়ির বায়ু চলাচল যাতে ঠিক মতো হয়, সেই দিকে খেয়াল রাখুন। জানলা খুলে রাখুন।

বৈদ্যুতিক ব্যবস্থা ও পাইপ ঠিক রাখা

বাড়ির বৈদ্যুতিক ব্যবস্থার পর্যবেক্ষণ করা প্রয়োজন, না হলে তা থেকে শর্ট সার্কিট হওয়ার আশঙ্কা থাকে। তাই বর্ষার আগে একজন মিস্ত্রী ডেকে বাড়ির বৈদ্যুতিক ব্যবস্থা ভাল করে পর্যবেক্ষণ করে নিন। অন্য দিকে পাইপও নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে অ্যাসিড বৃষ্টি হলে, তাই এই ক্ষয় প্রতিরোধ করতে পারে এমন পাইপ লাগান। বর্ষার আগে বাড়ির নিকাশী ব্যবস্থা ঠিক আছে কি না দেখে নিন।

কাঠের আসবাবের যত্ন

অনেকের বাড়িতে কাঠের দরজা থাকে, অনেক সময় সেই দরজা ফুলে ওঠার আশঙ্কা থাকে। তাই পারলে বর্ষার আগে এই ধরনের দরজা বদলে ফেলুন। কাঠের আসবাব সুরক্ষিত থাকবে একবার বার্নিশ করে নিতে পারেন। এছাড়াও বাড়িতে কাঠের মেঝে থাকলে তা সব সময় আর্দ্রতামু্ক্ত রাখতে হবে।

খেয়াল রাখুন

১) কার্পেট থাকলে সরিয়ে জল শুষে নেয় এরকম মাদুর ব্যবহার করুন।

২) ঘরে রাখা কিছু গাছ অতিরিক্ত আর্দ্রতা বাড়ায়। তাই বর্ষার আগে সেগুলো জানলার ধারে রাখা ভাল।

৩)মেঝের জল মোছার জন্য ফ্লোর ওয়াইপার রাখুন, যাতে সহজেই জল কাঁচিয়ে নিতে পারা যায়।

৪) জামাকাপড় কাচা হলে বায়ু চলাচল করতে পারে এমন ঘরে রাখুন। পরিষ্কার জামাকাপড় ভাল রাখতে ন্যাপথলিন ভরে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE