Advertisement
৩০ এপ্রিল ২০২৪
car parking

ভারতের কোন শহরে গাড়ি পার্কিংয়ের খরচ সবচেয়ে বেশি?

রাস্তায় গাড়ি দাঁড় করানো নিয়ে অনেক সমস্যার মুখে পড়তে হয় চালকদের। অনেক রাস্তায় পার্কিং পাওয়া যায় না, কোথাও পার্কিং পেলেও খরচ অনেক। বিশ্বের ৫টি বড় শহরের পার্কিং খরচ কেমন, রইল তার হদিস।

কোন শহরে কেমন খরচ পার্কিংয়ের?

কোন শহরে কেমন খরচ পার্কিংয়ের? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৭:১৫
Share: Save:

বড় বড় শহরে যানজট এক বড় সমস্যা। ব্যস্ত রাস্তায় গাড়ি চালানোও অনেকের কাছেই বেশ ঝঞ্ঝাটেরও বটে। রাস্তায় গাড়ি দাঁড় করানো নিয়েও অনেক সমস্যার মুখে পড়তে হয় চালকদের। অনেক রাস্তায় পার্কিং পাওয়া যায় না, কোথাও পার্কিং পেলেও খরচ অনেক। গাড়ি চালকদের কাছে এই খরচ বাড়তি। বিশ্বের ৫টি বড় শহরের পার্কিং খরচ কেমন, রইল তার হদিস।

মুম্বই: মুম্বইয়ের রাস্তায় গাড়ি চালানোর খরচ ভারতের অন্যান্য শহরের তুলনায় অনেকটাই বেশি। ওয়াসি, শিবাজী চকের মতো এলাকায় গাড়ি দাঁড় করাতে খরচ ঘণ্টায় প্রায় ১০০ টাকা।

দুবাই: দুবাইয়ের রাস্তায় এক ঘণ্টার জন্য গাড়ি দাঁড় করতে করচ প্রায় ৩ এএডি (ভারতীয় মুদ্রায় ৬৮ টাকা)। ৪ ঘণ্টার জন্য গাড়ি পার্ক করতে খরচ ১৬ এএডি (ভারতীয় মুদ্রায় ৩৬৩ টাকা)। ৪ ঘণ্টার বেশি সময় ধরে গাড়ি পার্ক করলে চালককে দিতে হবে ২০ এএডি (ভারতীয় মুদ্রায় ৪৫২ টাকা)।

প্যারিস: ফ্রান্সের এই শহরের মাঝের দিকে গাড়ি রাখতে খরচ ৪ ইউরো থেকে ৬ ইউরোর মধ্যে (ভারতীয় মুদ্রায় প্রায় ৩৫০ টাকা থেকে ৫২৭ টাকার মধ্যে)। প্যারিসের এই প্রান্তে পার্কিং মূল্য অন্য প্রান্তের তুলনায় খানিকটা বেশি।

লন্ডন: এই শহরে গাড়ি পার্কিংয়ের খরচ অনেকটাই বেশি। ২০০৫ সাল বা তার পরে নথিভুক্ত কোনও গাড়ি পার্ক করতে খরচ জিবিপি ৪.৯০ থেকে জিবিপি ৭.২০ (ভারতীয় মুদ্রায় প্রায় ৭২৫ টাকার কাছাকাছি)।

অ্যামস্টারডাম: নেদারল্যান্ডসের এই শহরে গাড়ি পার্ক করার খরচ অনেকটাই বেশি। এক ঘণ্টার জন্য গাড়ি পার্ক করতে এই শহরে খরচ গড়ে প্রায় ১৩.৮২ ইউরো (ভারতীয় মুদ্রায় প্রায় ১,২১৫ টাকা)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

car parking Mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE