Advertisement
১০ মে ২০২৪
Mumbai Airport

দেশের প্রথম ‘সবুজ’ বিমানবন্দর! মুম্বইয়ে সম্পূর্ণ পরিবেশবান্ধব শক্তিতেই চলছে সব কাজ

প্রতিদিনের কর্মকাণ্ড চালানোর জন্য ৯৫ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করে পরিবেশবান্ধব জল এবং বায়ুশক্তি। আর বাকি ৫ শতাংশের জন্য নির্ভর করতে হয় সৌরশক্তির উপর।

ভারতে এই প্রথম কোনও হাইব্রিড প্রযুক্তির বিমানবন্দর, সম্পূর্ণ পরিবেশবান্ধব প্রাকৃতিক শক্তির উপর নির্ভরশীল।

ভারতে এই প্রথম কোনও হাইব্রিড প্রযুক্তির বিমানবন্দর, সম্পূর্ণ পরিবেশবান্ধব প্রাকৃতিক শক্তির উপর নির্ভরশীল। ছবি : সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ২১:৪৫
Share: Save:

ভারতের প্রথম ‘সবুজ’ বিমানবন্দরের আখ্যা পেল মুম্বইয়ের ছত্রপতি শিবাজী মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দর। খনিজ সম্পদের সীমিত ভাণ্ডার এবং ক্রমবর্ধমান চাহিদার কথা ভেবেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

প্রতিদিনের কর্মকাণ্ড চালানোর জন্য ৯৫ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করে পরিবেশবান্ধব জল এবং বায়ুশক্তি। আর বাকি ৫ শতাংশের জন্য নির্ভর করতে হয় সৌরশক্তির উপর।

প্রতিদিনের কর্মকাণ্ড চালানোর জন্য ৯৫ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করে পরিবেশবান্ধব জল এবং বায়ুশক্তি।

প্রতিদিনের কর্মকাণ্ড চালানোর জন্য ৯৫ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করে পরিবেশবান্ধব জল এবং বায়ুশক্তি। ছবি : সংগৃহীত

বিমানবন্দর সূত্রের খবর, একেবারে গোড়ার দিকে ১.০৬ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়ার লক্ষ্যমাত্রা রেখে এই সৌরবিদ্যুৎ প্রকল্প তৈরি করা হলেও বর্তমানে তা ৪.৬৬ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম।

চলতি বছর এপ্রিল মাস থেকে পরীক্ষামূলক ভাবে এই প্রকল্প চালু করা হয়। ভারতে এই প্রথম কোনও হাইব্রিড প্রযুক্তির বিমানবন্দর, সম্পূর্ণ পরিবেশবান্ধব প্রাকৃতিক শক্তির উপর নির্ভরশীল।

এক অনুষ্ঠানে যোগ দিয়ে বিমানবন্দর কর্তৃপক্ষের মুখপাত্র বলেন, ‘‘ভবিষ্যতের দিকে তাকিয়ে, এই মাইলফলক অর্জন করতে পেরে আমরা অত্যন্ত খুশি। পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবহার করে ২০২৯ সালের মধ্যে কার্বন নিঃসরণে মুম্বইয়ের ছত্রপতি শিবাজী আন্তর্জাতিক বিমানবন্দর ‘নেট-জ়িরো’ হওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mumbai Airport Ecofriendly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE