Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Nail Care: ম্যানিকিয়োর করার এক সপ্তাহের মধ্যেই সব নষ্ট হয়ে যাচ্ছে? কিছু নিয়ম মেনে চলুন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ সেপ্টেম্বর ২০২১ ২১:৫৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

খুব শখ করে হয়তো সালোঁ থেকে ম্যানিকিয়োর করিয়েছেন। অনেক টাকা খরচও করেছেন। কিন্তু রঙিন নখের জৌলুস ক’দিন মাথায় যদি ম্লান হয়ে যায়, তা হলে কারই বা ভাল লাগে? হয়তো প্রিয় তারকার মতো নেল আর্ট করিয়েছেন। কিন্তু দু’দিন যেতে না যেতেই তা নষ্ট হয়ে গেল। কিংবা একটি আঙুলের নখের রং একটু উঠে গেলে আর নখসজ্জার বাকিটাও ভেস্তে গেল। তা হলে ম্যানিকিয়োর করার সময় এবং টাকা— দুই-ই নষ্ট।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কিন্তু কিছু নিয়ম মানলে ম্যানিকিয়োর ঠিক থাকবে অনেক দিন। সেগুলি কী জেনে নিন।

১। সারা ক্ষণ নেল পলিশ লাগিয়ে রাখেন? তা হলে নতুন করে ম্যানিকিয়োর করার আগে কয়েক দিন অপেক্ষা করুন। তার পর ফের ম্যানিকিয়োর করাবেন নতুন করে। কিছু দিন বিরতি না থাকলে, নখে ঠিক করে হাওয়া লাগবে না। তাতে নখ হলদেটে হয়ে থাকবে।

২। কৃত্রিম অ্যাক্রিলিক নখ যদি লাগান, তা হলে কী ধরনের আকারের নখ লাগাবেন, তা নিয়ে ভাল করে চিন্তাভাবনা করুন। যদি আপনাকে ঘরের সব রকম কাজ নিয়মিত করতে, হয় তা হলে খুব বড় নখে অসুবিধা হতে পারে। যদি আপনার কাজে ল্যাপটপে বেশি টাইপ করতে হয়, তা হলে লম্বা চৌকো নখে অসুবিধা হতে পারে। যদি আপনি নিজেই নিয়মিত গাছের পরিচর্যা করেন, তা হলে ছোট নখ রাখাই ভাল। না হলে কৃত্রিম নখ উপড়ে খুলে আসার আশঙ্কা থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩। রোজ রান্না করতে হয়। হলুদ ঘাঁটতে হলে গাঢ় রং বাছা-ই ভাল। কারণ সাদা বা যে কোনও হাল্কা রঙে হলুদের দাগ হয়ে যাবে সহজেই। আর যদি হেঁশেলের দায়িত্ব আপনাকে না নিতে হয়, তা হলেও খাওয়ার সময়ে সাবধান হতে হবে। হাল্কা রঙের নেল পলিশ হলে তাতে তরকারি বা মাছ-মাংসের ঝোলের দাগ ধরে যাবেই

৪। ম্যানিকিয়োর করার সময়ে বেস কোট লাগানো আবশ্যিক। তবেই নখের রং দীর্ঘ দিন ভাল থাকবে। নয়তো একটু কোথাও ধাক্কা লাগলেই চট করে উঠে যাবে।

৫। ম্যানিকিয়োর করার সময়ে খেয়াল রাখবেন, যাতে নেল পলিশ দু’বার করে লাগানো হয়। একটু পুরু করে না লাগালে রং বেশি দিন ঠিক থাকবে না।

আরও পড়ুন

Advertisement