Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cyber Security

মোবাইল ফোন সুরক্ষিত রাখতে মোদীর ‘সাইবার স্বচ্ছতা’ অভিযানে বিনা খরচে সমাধান, পদ্ধতিও সহজ

দেশে সাইবার অপরাধ বাড়ছে। মোবাইল ফোন হ্যাক হয়ে যাওয়ার অভিযোগ প্রায়শই পাওয়া যায়। সেই সমস্যার মোকাবিলাতেই কেন্দ্রের উদ্যোগে তৈরি হয়েছে নতুন একটি সফ্‌টঅয়্যার।

‘সাইবার স্বচ্ছতা কেন্দ্র’ চালু করেছে নরেন্দ্র মোদী সরকার।

‘সাইবার স্বচ্ছতা কেন্দ্র’ চালু করেছে নরেন্দ্র মোদী সরকার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৫
Share: Save:

দিন দিন দেশে সাইবার অপরাধ বাড়ছে। চুরি হয়ে যাচ্ছে ফোনে থাকা ব্যক্তিগত তথ্য। দেশবাসীর সেই বিপদ রুখতে নরেন্দ্র মোদী সরকার আগেই ‘সাইবার স্বচ্ছতা কেন্দ্র’ শুরু করে। তার জন্য একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে সফ্‌টঅয়্যার তৈরি করা হয়। এ বার সেটি সবার মোবাইলে ডাউনলোড করার জন্য মেসেজ পাঠানো শুরু করেছে টেলিকম মন্ত্রক।

সম্প্রতি কেন্দ্রের ‘ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম’ (সিইআরটি-ইন) একটি সফ্‌টঅয়্যার তৈরি করেছে। ‘ইস্ক্যান বটনেট স্ক্যানিং অ্যান্ড ক্লিনিং টুলকিট’ আসলে একটি অ্যান্টি ভাইরাস সফ্‌টঅয়্যার। ডেস্কটপ, ল্যাপটপ বা স্মার্টফোনকে ক্ষতিকারক ভাইরাস থেকে বাঁচাতে কাজে লাগবে এই সফ্‌টঅয়্যার। ফোন বা কম্পিউটারে থাকা ‘বট’ থেকেও সুরক্ষা দেবে এই সফ্‌টওয়্যার। ইমেল বা মেসেজের মাধ্যমে অনেক সময় কিছু ক্ষতিকর ‘বট’ ফোন বা কম্পিউটারে চলে আসে। অনেক সময়ে অজান্তে কোনও ছবি বা ফাইল ডাউনলোড করার ফলেও ‘বট’ এসে যায়। যার ফলে হ্যাকাররা নানা সুবিধা পেয়ে যায়। সেই কারণে নিয়মিত ‘বট’ নির্মূল করে ফেলা উচিত। সেই কাজটাই এই সফ্‌টঅয়্যার করবে বলে দাবি।

কী করে পাওয়া যাবে এই সফ্‌‌টঅয়্যার?

প্রথমে কেন্দ্রীয় সরকারের ‘সাইবার স্বচ্ছতা কেন্দ্র’-এর ওয়েবসাইটে (www.csk.gov.in) যেতে হবে। এর পরে ‘সিকিউরিটি টুলস’ ট্যাবে ক্লিক করতে হবে। এ বারে ‘ইস্ক্যান’ সফ্‌টঅয়্যার ডাউলোড করার অপশন পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyber Security Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE