Advertisement
০৭ মে ২০২৪
Mosquito

Life Hacks: শীতের শুরুতে বাড়ছে মশা, স্বল্প খরচে রাসায়নিক ছাড়াই তাড়াবেন কী করে

মশা তাড়ানোর যে সমস্ত ধূপ বা তেল ব্যবহার করা হয়, তার অনেকগুলিই স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এগুলির ধোঁয়া সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ক্ষতি করতে পারে।

শরীরের ক্ষতি না করে মশা তাড়াবেন কী ভাবে?

শরীরের ক্ষতি না করে মশা তাড়াবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২১ ১৮:৫৩
Share: Save:

শীতের শুরুতে মশার আক্রমণ বেড়ে যায়। শীত বাড়লে মশাও কমতে থাকে। কিন্তু তার আগে পর্যন্ত চলতে থাকে উৎপাত। এই সময়ে মশার হাত থেকে বাঁচবেন কী করে? বাজারে নানা ধরনের ধূপ বা রাসায়নিক তেল পাওয়া যায়। সেগুলি দিয়ে মশা তাড়াতে পারেন। কিন্তু সেগুলি স্বাস্থ্যের জন্য খুব একটা ভাল নয়। বরং একদম সাধারণ একটি ঘরোয়া উপাদানে সহজেই তাড়াতে পারেন মশা। সেটিও খুব কম খরচে।

মশা তাড়ানোর যে সমস্ত ধূপ বা তেল ব্যবহার করা হয়, তার অনেকগুলিই স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এগুলির ধোঁয়া সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ক্ষতি করতে পারে। কিন্তু রান্নাঘরেই রয়েছে এমন কয়েকটি উপাদান, যা সহজেই তাড়িয়ে দিতে পারে মশা।

মশা তাড়ানোর জন্য লাগবে কিছুটা রসুন, তেজপাতা গুঁড়ো আর কর্পূর। আর একটু সরষের তেল। কী ভাবে বানাবেন মশা তাড়ানোর মিশ্রণটি? রইল সন্ধান।

প্রথমে, একটি মাটির প্রদীপ নন। এক চামচ রসুন বাটা দিন। এর সঙ্গে সামান্য তেজপাতা গুঁড়ো আর কর্পূর মেশান। গোটা মিশ্রণটির উপর এ বার সরষের তেল ঢেলে দিন। এমন ভাবে তেল দেবেন, যেন পুরোটা তেলে ডুবে যায়। এর পরে এতে একটি সলতে যোগ করে দিন। সলতেটিতে আগুন জ্বালিয়ে দিন। দ্রুত পালাবে মশা। এটি আপনার শরীরেরও কোনও ক্ষতি করবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mosquito home remedies Life hack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE