Advertisement
০৮ মে ২০২৪
cooking tips

চটজলদি রান্না করতে রোজ কুকার ব্যবহার করেন? কয়েকটি জিনিস রাঁধলেই হতে পারে বিপদ

কিছু খাবার আছে, যা প্রেশার কুকারে রান্না করা একেবারেই ঠিক নয়। জেনে নিন সেই তালিকায় কী কী রয়ছে।

৩টি খাবার ভুলেও কুকারে রাঁধবেন না।

৩টি খাবার ভুলেও কুকারে রাঁধবেন না। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৯:০৯
Share: Save:

চটজলদি রান্না সারতে অনেকেই কুকারের উপর ভরসা রাখেন। তবে রান্নাঘরের অন্যতম গুরুত্বপূর্ণ সঙ্গী এই প্রেশার কুকার সাবধানে ব্যবহার না করলে কিন্তু যখন-তখন বিপদ ঘটতে পারে! কিছু খাবার আছে, যা কুকারে রান্না করা একেবারেই ঠিক নয়। জেনে নিন সেই তালিকায় কী কী রয়ছে।

১) দুধ অল্পতেই ফুটে উঠে উপচে পড়ে। তাই দুধ দিয়ে তৈরি কোনও খাবার ভুলেও কুকারের তৈরি করবেন না। পায়েস হোক বা হালুয়া, কুকারে রাঁধতে গেলে দুধের সর আটকে গিয়ে বিষ্ফোরণ হতে পারে।

২) অনেকেই প্রেশার কুকারে ডিম সেদ্ধ করেন। প্রেশার কুকারে ডিম সেদ্ধ করতে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। একটি খোলা পাত্রে জল ফুটিয়ে নেওয়াই ভাল।

প্রেসার কুকার হইতে সাবধান!

প্রেসার কুকার হইতে সাবধান!

৩) কুকারে অনেকেই ভাত রান্না করেন, যা শরীরের পক্ষে মোটেই ভাল না! প্রেশার কুকারে ভাত রান্না করলে অ্যাক্রিলামাইড নামক ক্ষতিকর রাসায়নিক তৈরি হয়, যার ফলে আমাদের শরীরে নানা গুরুতর রোগ দেখা দিতে পারে। প্রেশার কুকারে রান্না করার সময়ে ভাত থেকে জল বার করা হয় না। এই ভাত খেলে ওজনও বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE