Advertisement
০২ মে ২০২৪
Copyright Issue

খবর চুরির অভিযোগ! ‘ওপেনএআই’ এবং মাইক্রোসফ্‌টের বিরুদ্ধে মামলা দায়ের করল নিউ ইয়র্ক টাইমস

কপিরাইট লঙ্ঘনের অভিযোগে ‘ওপেনএআই’ এবং মাইক্রোসফ্‌টের বিরুদ্ধে আদালতে মামলা করল আমেরিকার সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস। আর্থিক ক্ষতিপূরণেও দাবি জানিয়েছে তারা।

New York Times sues OpenAI, Microsoft for infringing copyrighted works.

স্বত্ব না দেওয়ায় ক্ষুব্ধ! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৮:৩৩
Share: Save:

কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটির মালিকানাধীন প্রতিষ্ঠান ‘ওপেনএআই’ এবং এই সংস্থায় বিনিয়োগকারী সংস্থা মাইক্রোসফ্‌ট-এর বিরুদ্ধে কপিরাইট অর্থাৎ স্বত্ব লঙ্ঘনের অভিযোগে মামলা দায়ের করল আমেরিকার সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস। ২৭ ডিসেম্বর, বুধবার আমেরিকার ম্যানহ্যাটন ফেডারেল আদালতে মামলাটি করা হয় বলে জানা গিয়েছে।

ওই সংবাদমাধ্যমের দাবি, চ্যাটজিপিটি স্বয়ংক্রিয় চ্যাটবটকে প্রশিক্ষণ দিতে গিয়ে তাদের সংবাদগুলির স্বত্ব লঙ্ঘন করেছে। ওপেনএআই তাদের চ্যাটবটকে প্রশিক্ষণ দিতে গিয়ে নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত সংবাদ ব্যবহার করেছে। কিন্তু এই গোটা প্রক্রিয়ায় কোথাও ওই সংস্থার নামের কোনও উল্লেখ নেই। সংস্থার স্বত্ব ব্যবহারের উল্লেখ কোথাও না থাকায় আদালত পর্যন্ত গড়ায় বিষয়টি। বিনা অনুমতিতে সংবাদ অনুলিপি করা এবং তা ব্যবহারের অভিযোগের পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণও চেয়েছে সংবাদমাধ্যমটি। তাদের আরও অভিযোগ, বিভিন্ন সময়ে চ্যাটজিপিটি নিউ ইয়র্ক টাইমস-এ প্রকাশিত প্রবন্ধ কিংবা কোনও খবর থেকে উদ্ধৃতি ব্যবহার করে। এর আগে পাঠকেরা সাবস্ক্রিপশন ছাড়া পড়তে পারতেন না। চ্যাটজিপিটির দৌলতে এখন সেখানেই বিনামূল্যে পড়ে নিতে পারছেন। ফলে আর্থিক ক্ষতির মুখোমুখি হচ্ছে ওই সংবাদমাধ্যমটি।

সংবাদমাধ্যমের তরফে জানানো হয়, তাদের প্রকাশিত খবর ব্যবহার করা নিয়ে এপ্রিল মাসেই মাইক্রোসফ্‌ট ও চ্যাটজিপিটির সঙ্গে আলোচনা হয়েছিল ঠিকই। কিন্তু এ বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত অর্থাৎ চ্যাটজিপিটিকে কোনও লিখিত অনুমতি দেওয়া হয়নি। তবে ওপেনএআই-এর মুখপাত্র লিন্ডসে হেল্ড জানান, তাদের সংস্থা নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে এ বিষয়ে গঠনমূলক আলোচনা চালিয়ে যাচ্ছে। তার মধ্যে এমন মামলার ঘটনা হতবাক করেছে। তবে আশ্চর্যজনক ভাবে এ বিষয়ে এখনও টু শব্দটিও করেননি মাইক্রোসফ্‌ট কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Copyright Microsoft AI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE