Advertisement
১০ মে ২০২৪
Aspirational Districts

Aspirational District: নীতি আয়োগের বিচারে দেশের ‘উচ্চাকাঙ্ক্ষী’ জেলার তালিকার শীর্ষে কোনটি?

সম্প্রতি নীতি আয়োগ দেশের সেরা ‘উচ্চাকাঙ্ক্ষী’ জেলার তালিকা ঘোষণা করেছে। কোন জেলা পেল সেরার শিরোপা?

দেশের অন্যান্য জেলাগুলিকে পিছনে ফেলে তালিকার শীর্ষে উঠে এসেছে হরিদ্বার।

দেশের অন্যান্য জেলাগুলিকে পিছনে ফেলে তালিকার শীর্ষে উঠে এসেছে হরিদ্বার। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ১৪:৩৩
Share: Save:

সম্প্রতি নীতি আয়োগের বিচারে দেশের সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী জেলা হিসাবে উঠে এসেছে হরিদ্বারের নাম। নীতি আয়োগের তরফ থেকে উত্তরাখণ্ডের চিফ সেক্রেটারিকে এবং হরিদ্বারের কালেক্টর দফতরে চিঠি দিয়ে সম্প্রতি এ কথা জানানো হয়েছে। সামগ্রিক উন্নয়নের জন্য হরিদ্বারকে বরাদ্দ অর্থের চেয়ে অতিরিক্ত ৩ কোটি টাকা দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে। বেশ কয়েকটি মাপকাঠির উপর ভিত্তি করে, প্রতি বছর নীতি আয়োগ উচ্চাকাঙ্ক্ষী জেলা হিসাবে দেশের কোনও একটি জেলাকে নির্বাচন করে।

প্রসঙ্গত বলে রাখা ভাল, দেশের যে জেলাগুলি উন্নতি করতে চায়, তাদের তরফে উন্নয়নের জন্য কী কী পদ্ধতি নেওয়া হচ্ছে, তা জানতে চায় নীতি আয়োগ। শুধু তাই নয়, সংশ্লিষ্ট জেলাগুলি নতুন কী করতে চাইছে, কোন কোন খাতে কী ধরনের বদল আনতে চাইছে, গোটা বিষয়টির একটি নীল-নকশা জমা দিতে হয় নীতি আয়োগের দফতরে।

নীতি আয়োগ প্রত্যেকটি জেলার পরিকল্পনা এবং উন্নতি করার ইচ্ছা খতিয়ে দেখে ‘উচ্চাকাঙ্ক্ষী’ হিসাবে একটি জেলাকে বেছে নেয়। সে সবের উপর ভিত্তি করেই দেশের অন্যান্য জেলাগুলিকে পিছনে ফেলে তালিকার শীর্ষে উঠে এসেছে হরিদ্বার। হরিদ্বার জেলার কালেক্টর বিনয়শঙ্কর পাণ্ডে জানিয়েছেন, কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গয়াল হরিদ্বারকে উচ্চাকাঙ্ক্ষী জেলা হিসাবে গড়ে তোলার পিছনে সক্রিয় ভূমিকা পালন করেছেন। আরও জানিয়েছেন, হরিদ্বার এই মুহূর্তে স্বাস্থ্য পরিষেবায় বেশ খানিকটা পিছিয়ে রয়েছে। নীতি আয়োগ থেকে প্রাপ্ত পুরস্কৃত অর্থ স্বাস্থ্য খাতের উন্নতিতেই খরচ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aspirational Districts Haridwar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE