Advertisement
০৪ মে ২০২৪
Edugraph 18 under 18

স্কুলপড়ুয়া তরুণ তারকাদের সম্মান জানাবে ‘এডুগ্রাফ’, শুরু হল বাছাই পর্ব

প্রতিভাবান স্কুলপড়ুয়াদের সম্মান জানাতে, তাদের কাজকে বিশ্বের দরবারে তুলে ধরতে শুরু হয়ে গিয়েছে ‘এইট্টিন আন্ডার এইট্টিন’ পুরস্কারের বাছাই পর্ব।

গত বছরের বিজয়ীরা।

গত বছরের বিজয়ীরা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২০:২৮
Share: Save:

বন্ধুদের কাছে কেউ পরিচিত ‘কোহলি’ বলে। কেউ বা ‘শকুন্তলা দেবী’। কারও আবার আঙুলের জাদু এমনই, যে যন্ত্রেই হাত দেয়, মিষ্টি সুর তৈরি হয় সঙ্গে সঙ্গে।

বয়স তাদের কারওরই বেশি নয়। ১৮-র নীচে। কিন্তু স্কুলবেলা থেকেই দেখাচ্ছে নানা কাজে এগিয়ে যাওয়ার সম্ভাবনা।

এমনই সব প্রতিভাবান শিক্ষার্থীদের সম্মান জানাতে, তাদের কাজকে বিশ্বের দরবারে তুলে ধরতে শুরু হয়ে গিয়েছে ‘এইট্টিন আন্ডার এইট্টিন’ পুরস্কারের বাছাই পর্ব। এই প্রতিযোগিতার মাধ্যমে ‘দ্য টেলিগ্রাফ’-এর ‘এডুগ্রাফ’ পূর্ব ভারতের সেরা ১৮ জনকে বেছে নেবে, যাদের বয়স ১৮ বছরের নীচে। তাদের প্রত্যেককে সম্মানিত করা হবে।

গত বছর থেকে শুরু হয়েছে তরুণদের সম্মান জানানোর এই উদ্যোগ। এ বার দ্বিতীয় বছর। আবার একই ভাবে বেছে নেওয়া হবে বিভিন্ন প্রান্তের পড়ুয়াদের, যারা নিজের নিজের ক্ষেত্রে ইতিমধ্যেই নজর কেড়েছে।

কী ভাবে চলবে এই বাছাই পর্ব?

এ ক্ষেত্রে প্রাথমিক দায়িত্ব নিতে হবে স্কুলের শিক্ষকদেরকেই। প্রথম পর্বে তাঁরাই স্কুলের প্রতিভাবান ছাত্র বা ছাত্রীর নাম পাঠাবেন। ওয়েবসাইটে ঢুকেই সে কাজ করা যাবে। ৩০ নভেম্বর নাম দেওয়ার পর্ব শেষ হলে বেছে নেওয়া হবে মোট ১০০ জনকে। তার পর বিচারকেরা তাদের মধ্যে থেকে ৫০ জনকে চূড়ান্ত পর্বের জন্য বেছে নেবেন। ধাপে ধাপে হবে পরীক্ষা। সেই ৫০ জনের মধ্যে থেকে সেরা ১৮ জন শিক্ষার্থীকে সম্মান জানানো হবে। ২০২৩ সালে কলকাতায় একটি অনুষ্ঠানে প্রত্যেককে সম্মানিত করা হবে।

কারা অংশগ্রহণ করতে পারবে এই প্রতিযোগীতায়?

পূর্ব ভারতের স্কুলগুলি এই প্রতিযোগীতায় অংশ নিতে পারবে। এর মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, সিকিম, অসম, মেঘালয়, মণিপুর, ত্রিপুরা, নাগাল্যান্ড এবং অরুণাচল প্রদেশ। একটি স্কুল থেকে সর্বাধিক ৫ জন ছাত্র-ছাত্রী মনোনীত হতে পারবে। পড়ুয়াদের বয়স হতে হবে ৮ থেকে ১৮ বছরের মধ্যে।

কারা এই মনোনয়ন করতে পারবেন?

প্রিন্সিপাল, প্রধান শিক্ষক বা প্রধান শিক্ষিকা, স্কুলের ডিরেক্টর।

মনোনয়নের প্রক্রিয়া

প্রতিটি স্কুল থেকে বিভিন্ন ক্ষেত্রে প্রতিভাবান এবং প্রতিশ্রুতিবান সর্বোচ্চ পাঁচ জন শিক্ষার্থীকে মনোনয়ন করা যাবে। এই ক্ষেত্রগুলির মধ্যে কয়েকটি হল নৃত্য, সঙ্গীত, শিল্প, অভিনয়, নকশা, ফোটোগ্রাফি, খেলাধুলা, সামাজিক কাজ, গেমিং, কোডিং, পরিবেশ বা প্রকৃতি সংরক্ষণ, বিতর্ক, কুইজ, কবিতা, জনসাধারণের বক্তব্য, প্রযুক্তি এবং উদ্ভাবন, সেরা উদ্যোক্তা, নেতৃত্ব ইত্যাদি।

তা হলে আর দেরি কেন? অনলাইনেই জমা দিতে হবে মনোনয়ন। স্কুলের প্রতিভাবান শিক্ষার্থীর নাম লেখাতে যেতে হবে নীচের এই ওয়েবসাইটে। https://www.telegraphindia.com/edugraph/events/18-under-18-awards

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Edugraph Edugraph 18 under 18
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE