Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
marriage

Odisha: বিয়ে করলেই বর কনেকে উপহার দেওয়া হবে কন্ডোমের প্যাকেট!

যৌনজীবন নিয়ে সচেতনতা বাড়াতে বিয়ের ‘উপহার’-এ থাকছে নির্দিষ্ট কিছু নির্দেশিকা। রাজ্যবাসীকে পরিবার-পরিকল্পনার বিষয়ে সতর্ক করতেই এই উদ্যোগ।

সরকারি তরফে নবদম্পতিকে দেওয়া হবে বিশেষ উপহার।

সরকারি তরফে নবদম্পতিকে দেওয়া হবে বিশেষ উপহার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ২০:০৬
Share: Save:

বিয়ে করলেই সরকারের তরফে মিলবে কন্ডোম এমং গর্ভনিরোধক ওষুধের প্যাকেট। এমনটাই ঘোষণা করল ওড়িশা সরকার। কেন্দ্রীয় সরকারের ‘মিশন পরিবার বিকাশ যোজনা’র অধীনেই এই নয়া প্রকল্পের কথা ঘোষণা করা হল ওড়িশায়। সরকারের পক্ষ থেকে ‘নবদম্পতি কিট’ পৌঁছে দেবেন আশা-কর্মীরা।

কী থাকছে ‘নবদম্পতি কিট’-এ? বাক্সের মধ্যে থাকছে দু’টি তোয়ালে, একটি আয়না, একটি নেল কাটার, একটি চিরুনি, কয়েকটি রুমাল এবং বিয়ের রেজিস্ট্রেশন ফর্ম। এ ছাড়াও থাকছে কন্ডোমের প্যাকেট এবং গর্ভনিরোধক ওষুধের পাতা। থাকবে অন্তঃসত্ত্বা কি না, তা পরীক্ষা করার সরঞ্জামও। নবদম্পতিদের মধ্যে সুরক্ষিত যৌনজীবন নিয়ে সচেতনতা বাড়াতে সেই কিটের মধ্যে থাকছে নির্দিষ্ট কিছু নির্দেশিকাও। রাজ্যবাসীকে পরিবার-পরিকল্পনার বিষয়ে সতর্ক করতেই এই উদ্যোগ। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের কর্তা বিজয় পানিগ্রাহী বলেছেন, ‘‘সরকার রাজ্যে পরিবার পরিকল্পনা কর্মসূচিকে আরও শক্তিশালী করতেই এই প্রকার কিট বিতরণ করার কর্মসূচি নিয়েছে। গ্রাম এবং শহর, সব স্তরেই এই প্রকল্পটি বাস্তবায়িত করা হবে। চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকে এই প্রকল্পের আওতায় কিট বিলির প্রক্রিয়া চালু করা হবে।’’

দেশের মধ্যে ওড়িশাতেই প্রথম এমন প্রকল্প চালু হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.