Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Pet Attack

পোষ্য কামড়ালেই ১০ হাজার টাকা জরিমানা গুনতে হবে মালিককে, নিয়ম বলবৎ মার্চ থেকে

রাস্তা কারও একার নয়, কিন্তু পোষ্যকে নিয়ে রাস্তায় বেরোলে, সে যদি কোনও পথচারীকে আক্রমণ করে, তা হলে দায় কার?

পোষ্য কামড়ালেই জরিমানা।

পোষ্য কামড়ালেই জরিমানা। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়ডা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১২:২৪
Share: Save:

এ বার থেকে আপনার পোষ্য কাউকে কামড়ালে ছাড় পাবেন না আপনি। এমনই নিয়ম আসতে চলেছে। কোনও ব্যক্তিকে পোষ্য কুকুর বা বিড়াল কামড়ালে এ বার থেকে দশ হাজার টাকা জরিমানা দিতে হবে তার মালিককে। উত্তরপ্রদেশের নয়ডায় ইদানীং কুকুরে কামড়ানোর ঘটনা দিন দিন বাড়তে থাকায় এবং পোষ্যদের মালিককে সচেতন করতে এমন সিদ্ধান্ত নিয়েছে নয়ডা প্রশাসন। শুধু তাই নয় আক্রান্তদের চিকিৎসার যাবতীয় খরচও বহন করতে হবে ওই পোষ্যের মালিককেই।

পশু সুরক্ষা কমিটির নির্দেশ অনুসারে, ২০২৩ সালের মার্চের মধ্যে পোষ্যদের রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক। রেজিস্ট্রেশনে নির্দিষ্ট দিন পেরিয়ে গেলে জরিমানাও ধার্য করা হবে বলে ওই নির্দেশনামায় জানানো হয়েছে। সময় মতো পোষ্যের নির্বীজকরণ (স্টেরিলাইজেশন) এবং ‘অ্যান্টি-র‌্যাবিস’ ইঞ্জেকশন না দেওয়া হলেও প্রতি মাসে ২০০০ টাকা করে জরিমানাও দিতে হবে।

পোষ্যকে সঙ্গে নিয়ে অনেকেই পার্কে বা এলাকার আশপাশে সকালে বা বিকেলে হাঁটতে বেরোন। সেই সময় পোষ্য রাস্তাঘাটে মলমূত্র ত্যাগ করলেও তা পরিষ্কার করার দায়িত্ব মালিকের।

তবে পথকুকুরদের আশ্রয় দেওয়া, বাড়ির বাইরে তাদের খেতে দেওয়ার অনুমতি রয়েছে স্থানীয় মানুষ বা পশুপ্রেমিকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Attack new rules and regulations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE