Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Book Release

পার্ক স্ট্রিটের দীর্ঘ ইতিহাস ধরা পড়ল দুই মলাটের মধ্যে, বই প্রকাশও পেল সেই সরণিতেই

শেষ কয়েক দশকে কতটা বদলেছে পার্ক স্ট্রিট? স্বচক্ষে সেই বিবর্তন দেখেছেন পুলক কুমার চক্রবর্ত্তী। তাঁর দেখা সেই বিবর্তনের বর্ণনাই দুই মলাটে প্রকাশ পেল শুক্রবার।

‘পার্ক স্ট্রিট থেকে ফিরে দেখা’ শীর্ষক বইটির আনুষ্ঠানিক প্রকাশ হল পার্ক স্ট্রিটের অক্সফোর্ড বুকস্টোরে।

‘পার্ক স্ট্রিট থেকে ফিরে দেখা’ শীর্ষক বইটির আনুষ্ঠানিক প্রকাশ হল পার্ক স্ট্রিটের অক্সফোর্ড বুকস্টোরে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ২০:৪৮
Share: Save:

কলকাতার সবচেয়ে পরিচিত রাস্তাগুলির মধ্যে অন্যতম পার্ক স্ট্রিট। এশিয়াটিক সোসাইটি থেকে ফেলুদার গল্পে উঠে আসা ফ্লুরিজ, পার্ক স্ট্রিটের সঙ্গে জড়িয়ে রয়েছে হাজার রকমের অতীতচারিতাও। সেই সব অতীতচারিতাকেই নিজের কলমে প্রকাশ করলেন পুলক কুমার চক্রবর্ত্তী। তাঁর ‘পার্ক স্ট্রিট থেকে ফিরে দেখা’ শীর্ষক বইটির আনুষ্ঠানিক প্রকাশ হল পার্ক স্ট্রিটের অক্সফোর্ড বুকস্টোরে। বইটির নাম, পার্ক স্ট্রিট থেকে ফিরে দেখা।

লেখক পুলক কুমার চক্রবৰ্ত্তী কর্মসূত্রে দীর্ঘ কয়েক দশক ধরে খুব কাছ থেকে দেখেছেন পার্ক স্ট্রিট। বই প্রকাশের সময় তিনি জানালেন, বইটির বিষয় মূলত পার্ক স্ট্রিট সংলগ্ন অঞ্চলের বিবর্তন। বইতে রয়েছে পার্ক হোটেলের গড়ে ওঠার কথা। এই অঞ্চলের পরিবর্তনে শিল্পপতি জিৎ পল, সুরেন্দ্র পলের ভূমিকার কথাও উল্লেখ করেন তিনি। জানান, ভবিষ্যতে বইটির ইংরেজি অনুবাদ প্রকাশ করারও ইচ্ছে রয়েছে তাঁর। আনন্দবাজার অনলাইনকে তিনি বলেন, ‘‘আমার কর্মজীবনের গোটাটাই প্রায় পার্ক স্ট্রিটে। সেই সব স্মৃতি বইয়ের পাতায় ধরে রাখার অনুপ্রেরণা পেয়েই এই বই লেখা।’’

উপস্থিত ছিলেন, মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় ও শিল্পী শুভাপ্রসন্ন-সহ বেশ কিছু বিশিষ্টজন। নিজের বক্তব্যে পার্ক হোটেল ও ফ্লুরিজের সঙ্গে তাঁর সম্পর্কের কথা জানান মন্ত্রী। শুভাপ্রসন্ন জানান, শিল্পপতি জিৎ পল ছিলেন তাঁর অনুপ্রেরণার উৎস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE