Advertisement
১৯ এপ্রিল ২০২৪
age

Old Age: বাড়ছে গড় আয়ু, ভবিষ্যতে আরও বেশি দিন করতে হবে চাকরি: সমীক্ষা

৬৫ বছরের বেশি বয়সি মানুষের সংখ্যা দ্বিগুণ হয়ে যেতে পারে ২০৫০ সালে। বলছে, ইউরোপিয়ান কমিশনের রিপোর্ট ‘ইউরোস্ট্যাট’।

বাড়বে কাজের চাপ।

বাড়বে কাজের চাপ। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ১৬:৫০
Share: Save:

২০০১ সাল থেকেই বাড়ছে পৃথিবীর মোট জনসংখ্যার গড় আয়ু। আর তার ফলে ৬৫ বছরের বেশি বয়সি মানুষের সংখ্যা দ্বিগুণ হয়ে যেতে পারে ২০৫০ সালে! বলছে, ইউরোপিয়ান কমিশনের রিপোর্ট ‘ইউরোস্ট্যাট’। সমীক্ষাটি সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে প্রকাশিত হয়েছে। সমীক্ষায় দাবি করা হয়েছে, প্রবীণ নাগরিকদের সংখ্যা বেড়ে গেলে তার প্রভাব পড়বে মানুষের কর্মজীবনে। চাকরি করতে হবে আরও বেশি দিন।

সমীক্ষায় দেখা গিয়েছে, পরবর্তী প্রজন্মের ইউরোপীয়রা গড়ে ৩৬ বছর চাকরি করবেন। দীর্ঘতম কর্মজীবনের সম্ভাব্য তালিকায় উপরের দিকে রয়েছেন নেদারল্যান্ডস, সুইডেন এবং ডেনমার্কের মতো দেশের নাগরিকরা। গবেষকরা বলছেন, ভবিষ্যতে এই তিন দেশের চাকুরিজীবীদের কর্মজীবনের দৈর্ঘ্য হবে গড়ে যথাক্রমে ৪২.৫, ৪২.৩ ও ৪০.৩ বছর। অন্য দিকে, ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে সবচেয়ে কম কর্মজীবন হবে রোমানিয়ার অধিবাসীদের। গড়ে ৩১.৩ বছর চাকরি করবেন তাঁরা।

প্রবীণ নাগরিকদের সংখ্যা বেড়ে গেলে তার প্রভাব পড়বে মানুষের কর্মজীবনে।

প্রবীণ নাগরিকদের সংখ্যা বেড়ে গেলে তার প্রভাব পড়বে মানুষের কর্মজীবনে। প্রতীকী ছবি।

সমীক্ষা অনুযায়ী, নারীদের তুলনায় পুরুষদের কর্মজীবন হবে দীর্ঘতর। গড়ে ৩৩.৭ বছর চাকরি করবেন নারীরা। পুরুষরা চাকরি করবেন গড়ে ৩৮.২ বছর। শুধু ইউরোপ নয়, সমস্যা দেখা দেবে চিনেও। সমীক্ষাটি বলছে, বর্তমানে ২০ জন প্রবীণ নাগরিক পিছু ১০০ জন চাকুরিজীবী রয়েছেন চিনে। এই শতকের শেষে প্রতি ১০০ কর্মরত ব্যক্তি পিছু প্রবীণ নাগরিকের সংখ্যা হবে ১২০ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

age Job
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE