Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Pets

মালিককে কাছে পেলে বেশি আনন্দে থাকে পোষ্যরা

মালিক যখন পোষ্য কুকুরকে বেশি মাত্রায় গুরুত্ব দেন, পোষ্যেরও উৎসাহ-উদ্দীপনা বাড়তে থাকে।

মালিকের সান্নিধ্যে বেশি খুশি হয় ওরা।

মালিকের সান্নিধ্যে বেশি খুশি হয় ওরা।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২১ ১২:১৯
Share: Save:

মালিক কাছে থাকলেই পোষ্যরা বেশি খুশি হয়। তাদের খেলাধুলোর পরিমাণ বেড়ে যায়। বিশেষ করে সেই পোষ্যটি যদি কুকুর হয়, তা হলে তার আনন্দের মাত্রা বাড়ে কয়েক গুণ। হালের এক গবেষণা এমনটাই বলছে।

পোষ্যের মন নিয়ে কাজ করতে গিয়ে এমন ঘটনা টের পেয়েছেন আমেরিকার প্রাণী মনোবিদ লিন্ডসে মেহক্রাম। পোষ্যের মন বোঝার জন্য তিনি বেশ কয়েকটি বাড়িতে পোষ্যের উপর নজরদারির জন্য ক্যামেরা বসিয়েছিলেন। তাতেই ধরা পড়েছে অদ্ভুত কিছু ঘটনা।

মূলত ৩ ধরনের আলাদা আলাদা পরিস্থিতির সৃষ্টি করেছিলেন তিনি। প্রথমটি, যখন পোষ্য একা থাকে বা অন্য কোনও পোষ্যের সঙ্গে থাকে। দ্বিতীয়টি, যখন পোষ্যের কাছে তার মালিক থাকেন। কিন্তু তিনি পোষ্যের দিকে নজর দেন না, তাকে উপেক্ষা করেন। আর তৃতীয়টি, যখন মালিক পোষ্যকে খুব আদর করেন এবং বুঝিয়ে দেন, তাঁর পুরো মনোযোগটিই রয়েছে পোষ্যের দিকে।

ক্যামেরায় রেকর্ড করা ভিডিয়ো থেকে পরিষ্কার, মালিক যখন পোষ্য কুকুরকে বেশি মাত্রায় গুরুত্ব দেন, পোষ্যেরও উৎসাহ-উদ্দীপনা বাড়তে থাকে। মজার কথা, একাধিক পোষ্য কুকুর যদি একসঙ্গে থাকে, তাতেও তারা যে খুব খেলাধুলো করতে চায়, এমনটা নয়। কিন্তু তাদের মাঝে যেই এসে হাজির হন মালিক, অমনি দৌড়ঝাঁপ, আদর করে একে অপরকে ধাক্কা দেওয়া বা আলতো কামড়ানোর প্রবণতা বেড়ে যায়। একটি পোষ্য থাকলেও মালিকের সামনে তার খেলার পরিমাণ বাড়ে।

এই পর্যবেক্ষণ থেকে হালে লিন্ডসে এবং তাঁর সহকারীদের দাবি, মালিক পোষ্যর প্রতি যত বেশি মনোযোগ দেন, পোষ্যর মন তত ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE