Advertisement
২৬ এপ্রিল ২০২৪
pet dogs

Pet Dog: পোষ্যের সঙ্গে থাকলে শিশুর ঘুম ভাল হয়, মস্তিষ্কের বিকাশ হয় দ্রুত, বলছে গবেষণা

কুকুর থাকলে শিশুদের মস্তিষ্কে থেটা তরঙ্গ প্রবাহিত হয়। এটি মস্তিষ্কের বিকাশ এবং ঘুমের জন্য ভাল।

কুকুর পাশে ঘুম ভাল হয় খুদের।

কুকুর পাশে ঘুম ভাল হয় খুদের। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৯:৩৬
Share: Save:

আপনার বাড়ির খুদে আর পোষ্য কুকুর সারা দিন একসঙ্গে কাটায়। কিন্তু রাতে তাদের একসঙ্গে ঘুমানোর অনুমতি নেই। কারণ পোষ্যের কারণে যদি খুদের ঘুমে ব্যাঘাত হয়!

হালের গবেষণা এর উল্টোটাই বলছে। ‘কনকর্ডিয়াস পেডিয়াট্রিক পাবলিক হেল্থ সাইকোলডি ল্যাব’-এর গবেষণা বলছে, রাতে শিশুকে তার পোষ্য কুকুরের সঙ্গে এক বিছানায় ঘুমাতে দিলে ঘুম ভাল হয়।

এর আগে প্রচলিত ধারণা ছিল, মানুষ এবং পোষ্য কুকুরের রাতে একসঙ্গে ঘুমানো উচিত নয়। যেহেতু কুকুরের মধ্যে নিশাচর প্রবৃত্তি আছে, তাই তাদের ঘুমের ধরন মানুষের চেয়ে আলাদা। ফলে তাদের নড়াচড়া, শব্দে মানুষের ঘুমের ক্ষতি হতে পারে। কিন্তু শিশুদের জন্য এই কথা সত্যি নয় বলে দাবি করা হয়েছে নতুন গবেষণায়।

কী বলা হয়েছে সেখানে?

গবেষণাটি থেকে জানা গিয়েছে, পোষ্যের সঙ্গে এক বিছানায় ঘুমালে শিশুমনে নিরাপত্তাবোধ বেড়ে যায়। তাতে ঘুম ভাল হয়। এমনকি কুকুরের শ্বাসের শব্দ বা নড়াচড়া শিশুর ঘুম নষ্ট করে না। এ ছাড়া যে সব এলাকা তুলনায় শীতল, সেখানে কুকুরের শরীরের উষ্ণতা শিশুর ঘুম গভীর করে। পাশে কুকুর থাকলে শিশুদের মস্তিষ্কে থেটা তরঙ্গ প্রবাহিত হয়। এটি মস্তিষ্কের বিকাশ এবং ঘুমের জন্য ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Children pet dogs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE