Advertisement
০৩ মে ২০২৪
Prince Harry

স্ত্রী মেগানকে তাজমহলের সামনে ছবি তুলতে নিষেধ করেন হ্যারি, স্মৃতিকথায় জানা গেল কারণ

২০১৭ সালে স্ত্রী মেগান মার্কল ভারতে এসেছিলেন। সে সময় স্ত্রীকে তাজমহলের সামনে ছবি তুলতে মানা করেন হ্যারি। হঠাৎ ছবি তোলায় নিষেধ কেন? স্মৃতিকথায় সে কথা জানিয়েছেন তিনি।

মেগান মার্কল ২০১৭ সালে ওয়ার্ল্ড ভিশন নামের একটি অলাভজনক সংস্থার হয়ে ভারতে এসেছিলেন।

মেগান মার্কল ২০১৭ সালে ওয়ার্ল্ড ভিশন নামের একটি অলাভজনক সংস্থার হয়ে ভারতে এসেছিলেন। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১২:২৯
Share: Save:

প্রকাশিত হয়েছে ইংল্যান্ডের যুবরাজ হ্যারির আত্মজীবনীমূলক বই ‘স্পেয়ার’। আর সেখানেই হ্যারি জানিয়েছেন, ২০১৭ সালে তাঁর স্ত্রী মেগান মার্কলকে নিয়ে ভারতে এসেছিলেন। কিন্তু সে সময় স্ত্রীকে তাজমহলের সামনে ছবি তুলতে মানা করেন তিনি। হঠাৎ তাজমহলের সামনে ছবি তোলায় নিষেধ কেন? নিজের স্মৃতিকথায় সে কথাও জানিয়েছেন হ্যারি।

হ্যারির লেখনি অনুসারে, মেগান মার্কল ২০১৭ সালে ওয়ার্ল্ড ভিশন নামের একটি অলাভজনক সংস্থার হয়ে ভারতে এসেছিলেন। নারীদের যৌনস্বাস্থ্য এবং অল্পবয়স্ক মেয়েদের শিক্ষা নিয়ে সচেতনতার প্রচার করাই মূল লক্ষ্য ছিল তাঁর। সেই ভারত সফরের আগেই, প্রিন্স হ্যারি তাঁর স্ত্রীকে শাহজাহান-মুমতাজের স্মৃতিস্তম্ভের সামনে একটিও ফটো না তোলার অনুরোধ করেন।

হ্যারি জানান, তাঁর মা ডায়ানা ১৯৯২ সালে ভারতে এসেছিলেন। সে সময় তিনি তাজমহল পরিদর্শন করেন। স্মৃতিস্তম্ভের সামনে ছবিও তোলেন। কিন্তু ডায়ানার একা বসে তোলা সেই ছবি নিয়েই পরে বিপুল বিতর্ক হয় ইংল্যান্ডে। অনেকেই মনে করেন, একা তোলা ছবিটিতে স্বামী চার্লসের সঙ্গে তাঁর দূরত্বের বিষয়টি প্রতিফলিত হয়। ঘটনাচক্রে ১৯৯৬ সালের অগস্টে আনুষ্ঠানিক ভাবে দু’জনের বিবাহবিচ্ছেদ হয়।

মা ডায়ানার সঙ্গে ছোট্ট হ্যারি।

মা ডায়ানার সঙ্গে ছোট্ট হ্যারি। ছবি: সংগৃহীত

সেই স্মৃতি যাতে ফিরে না আসে, তার জন্যই স্ত্রীকে তাজমহলের সামনে একা ছবি তুলতে নিষেধ করেন হ্যারি। নিজের স্মৃতিকথায় হ্যারি লিখেছেন, মেগান এই সম্পর্কে অবগত ছিলেন না। বইতে হ্যারি লিখেছেন, “আমি বুঝিয়ে বলি যে, আমার মা ওখানে একটি ছবির জন্য পোজ় দিয়েছিলেন, পরে সেটি বিখ্যাত হয়ে যায়। আমি চাই না কেউ ভাবুন যে, মেগ আমার মাকে নকল করার চেষ্টা করছে।” স্বামীর কথা ফেলননি মেগান। তাজের সামনে একা ছবি তোলেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prince Harry Meghan Markle Diana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE