Advertisement
০২ মে ২০২৪
Cotton Candy Ban

শৈশবের গন্ধ মাখা হাওয়াই মিঠাই বিক্রি বন্ধ করল সরকার! তবে একেবারে বিলুপ্ত হচ্ছে না এই খাবার

হাওয়াই মিঠাই পরীক্ষা করে দেখা যায়, তার মধ্যে ‘রোডামিন-বি’ নামক ক্ষতিকর একটি রাসায়নিক রয়েছে। তাই তৎক্ষণাৎ ওই খাবার বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Puducherry bans sale of cotton candy but there is a catch.

আর পাওয়া যাবে না বুড়ির চুল! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৮
Share: Save:

ছোটবেলার স্মৃতিবিজড়িত হাওয়াই মিঠাই বিক্রি বন্ধ করল পুদুচেরি সরকার। শিশু থেকে বয়স্ক— সকলের প্রিয় এই মিষ্টি খাবারে বিষাক্ত উপকরণের অস্তিত্ব মেলায় এই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। তবে যে সকল বিক্রেতার কাছে খাদ্য সুরক্ষা দফতরের দেওয়া শংসাপত্র আছে, একমাত্র তাঁরাই শিশুদের পছন্দের হাওয়াই মিঠাই বিক্রি করতে পারবেন বলে জানানো হয়েছে।

পুদুচেরির খাদ্য সুরক্ষা দফতরের আধিকারিকেরা প্রায়ই রাস্তার ধারে ছোটখাটো দোকান কিংবা বড় রেস্তরাঁয় হানা দেন। শুক্রবার তেমনই একটি অভিযান চালানোর সময়ে হাওয়াই মিঠাই প্রস্তুতকারী ছোটখাটো সংস্থাগুলি আধিকারিকদের নজরে আসে। ওই খাবার পরীক্ষা করে দেখা যায় তার মধ্যে ‘রোডামিন-বি’ নামক ক্ষতিকর একটি রাসায়নিক রয়েছে। তৎক্ষণাৎ হাওয়াই মিঠাই বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নেন তাঁরা। সরকারি এক নির্দেশিকায় জানানো হয়েছে, “যে সব দোকানির কাছে খাদ্য সুরক্ষা দফতরের শংসাপত্র নেই, তাঁরা হাওয়াই মিঠাই বিক্রি করতে পারবেন না। তবে শংসাপত্র পেলে আবার ব্যবসা শুরু করা যেতে পারে।” শুধু তা-ই নয়, নির্দেশ অমান্য করলে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে বলেও জানানো হয়েছে।

Puducherry bans sale of cotton candy but there is a catch.

ছোটবেলার স্মৃতিবিজড়িত হাওয়াই মিঠাই বিক্রি বন্ধ করল পুদুচেরি সরকার। ছবি: সংগৃহীত।

জলে দ্রবণীয় ক্ষতিকর একটি রাসায়নিক হল ‘রোডামাইন-বি’। যা হাওয়াই মিঠাই রং করতে ব্যবহার করা হয়। তবে দীর্ঘ দিন ধরে এই রাসায়নিক শরীরে প্রবেশ করলে লিভার নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। এমনকি, ক্যানসারে আক্রান্ত হওয়ার ভয়ও উড়িয়ে দেওয়া যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Puducherry Cotton Candy Ban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE