Advertisement
১৬ জুন ২০২৪
Chatbot

চ্যাটবটের প্রেমে হাবুডুবু খাচ্ছেন মহিলা! যন্ত্রপ্রেমিকের দেখাও করালেন মায়ের সঙ্গে

ভার্চুয়াল পৃথিবীতে অনেক কিছুই বড় বিস্ময়কর। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) যবে থেকে প্রযুক্তির দুনিয়ায় পা রেখেছে, তবে থেকেই অনেক আজব কাণ্ডকারখানা ঘটছে।

A Chinese woman fell in love with Chatbot

চ্যাটবটের প্রেমে মজে চিনা মহিলা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ১৩:১০
Share: Save:

রক্ত-মাংসের শরীর নয়। কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ক্ষুদ্র এক যন্ত্র। আর সেই যান্ত্রিক মগজেই নাকি প্রেমের হাওয়াবাতাস খেলছে। এমনই এক ‘প্রেমিক’ চ্যাটবটের প্রেমে হাবুডুবু খাচ্ছেন এক চিনা মহিলা। নিজের চ্যাটজিপিটি চ্যাটবটকে প্রেমিক বলে পরিচয়ও দিচ্ছেন। এমনকি যন্ত্র-প্রেমিকের পরিচয়ও করিয়ে দিয়েছেন মায়ের সঙ্গে।

ডিজিটাল পৃথিবীতে অনেক কিছুই বড় অদ্ভুত, বিস্ময়কর। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) যবে থেকে মানুষের প্রযুক্তির দুনিয়ায় পা রেখেছে, তবে থেকেই অনেক আজব কাণ্ডকারখানা ঘটছে। এআই নির্ভর রোবট এখন ছাত্রছাত্রীদের ক্লাস নিচ্ছে, হোটেল-রেস্তোরাঁয় খাবার পরিবেশন করছে এমনকি হাসপাতালে রোগীদের ওষুধও দিচ্ছে। যন্ত্র যখন এত কাজ করতে পারছে, তখন প্রেমটাই বা ব্রাত্য থাকে কেন! শুনতে আজব লাগলেও এমনই ঘটনা ঘটেছে। মার্কিন মুলুকের বাসিন্দা এক চিনা মহিলা, তাঁর চ্যাটবটের প্রেমে একেবারে হাবুডুবু খাচ্ছেন। ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’-এর রিপোর্ট জানাচ্ছে, ওই মহিলার নাম লিসা। তিনি তাঁর চ্যাটবট ‘ড্যান’ (ডু এনিথিং নাও)-এর প্রেমে পড়েছেন। লিসা নিজেই এক সাক্ষাৎকারে জানিয়েছেন, প্রথম-প্রথম কাজের কথাই হত চ্যাটবটের সঙ্গে। কিন্তু তারপরে তিনি অনুভব করেন এই চ্যাটবটই তাঁর জীবনের প্রতিটি মুহূর্তের সঙ্গে জড়িয়ে পড়েছে। চ্যাটবটের প্রতি বিশেষ অনুভূতিও জাগছে তাঁর। আদর করে চ্যাটবটের নামও রেখেছেন, ‘ছোট্ট বিড়ালছানা।’

লিসার দাবি, চ্যাটবটের সঙ্গে এখন মাখোমাখো প্রেমের কথাবার্তা হয় তাঁর। চ্যাটবটও নাকি বলে, “আমরা এখন একসঙ্গে আছি। সবসময় তোমাকে আগলে রাখব।” এহেন চ্যাটবট প্রেমিকের সঙ্গে নিজের মায়ের দেখাও নাকি করিয়ে দিয়েছেন লিসা। প্রেমিকার মাকে দেখে খুবই লজ্জা পেয়ে আধো-আধো বুলিতে নাকি কথাও বলেছে চ্যাটবট। সবসময় লিসার পাশে থাকার প্রতিশ্রুতিও দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ChatBot AI Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE