Advertisement
০২ মে ২০২৪
Relationship Tips

অনলাইনে আলাপের পর প্রথম দেখা? কোন কোন বিষয়ে সতর্ক না থাকলে বিপদে পড়বেন?

কারও সঙ্গে ডেটিং সাইটে আলাপের পর প্রথম মুখোমুখি সাক্ষাৎ করার আগে মনের মধ্যে নানা প্রশ্ন ঘুরপাক খায়। দীর্ঘমেয়াদী সম্পর্ক টিকিয়ে রাখতে প্রথম দিন আপনি তাঁর সামনে কী ভাবে যাচ্ছেন, সেটা কিন্তু ভীষণ জরুরি।

ছবির দৃশ্যে আলিয়া ভট্ট ও বরুণ ধওয়ান।

ছবির দৃশ্যে আলিয়া ভট্ট ও বরুণ ধওয়ান। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৫:৫৯
Share: Save:

ইদানীং বিশেষ বান্ধবী বাছাইয়ের বিষয়ে অ্যাপ ও অনলাইনে ভরসা করছেন অনেকেই। কর্মব্যস্ততার মাঝে আলাদা করে মনের মানুষ খুঁজে পাওয়ার সুযোগ পান না অনেকেই। এ দিকে, একেবারে অচেনা কারও সঙ্গে জীবন কাটাতেও রাজি নয় আধুনিক প্রজন্ম। স্বাভাবিক ভাবেই জনপ্রিয়তা বাড়ছে অনলাইন ডেটিং অ্যাপগুলির। অনলাইনেই একে অপরকে বুঝেশুনে তার পর আসে দেখা-সাক্ষাতের পালা।

ডেটিং সাইটে আলাপের পর ভাল লাগার মানুষটির সঙ্গে প্রথম মুখোমুখি দেখা করার আগে মনের মধ্যে নানা প্রশ্ন ঘুরপাক খেতে থাকে। দীর্ঘমেয়াদী সম্পর্ক ও বন্ধুত্ব টিকিয়ে রাখার ক্ষেত্রে প্রথম দিন আপনি তাঁর সামনে কী ভাবে যাচ্ছেন, সেটা কিন্তু বেশ জরুরি। তাই কেবল দেখা করাই নয়, সম্পর্ক টিকিয়ে রাখতে মেনে চলুন বিশেষ কিছু নিয়ম।

১) প্রথম দেখাটা কোথায় করবেন, সে বিষয়ে ভাবতে হবে। প্রথমেই এমন একটা জায়গা বাছুন, যা আপনার চেনা এলাকার মধ্যে পড়ে। এবং এলাকাটি জনবহুল। খুব ফাঁকা এলাকা, হোটেলের ঘর, বা অচেনা জায়গা দেখা করার জন্য বাছবেন না। পারলে ওই এলাকায় বিপদে পড়লে আপদকালীন কিছু ফোন নম্বর সঙ্গে অবশ্যই রাখুন। প্রথম ডেটের জন্য কোনও ক্যাফে, নন্দন, প্রিন্সেপ ঘাটের মতো জায়গা বেছে নিতে পারেন। মনে রাখবেন, প্রথম দিন কিন্তু দেরি করবেন না, সঙ্গীকে অপেক্ষা না করানোই ভাল।

২) প্রথম ডেটে একে অপরের সঙ্গে যত কথা বলবেন, ততই ভাল। তবে মনে রাখবেন, নিজের সম্পর্কে এমন কিছু বলবেন না, যা বিশ্বাসযোগ্য নয়। অকারণ মিথ্যা বলে মনজয় করারও চেষ্টা করবেন না। আপনি যেমন, ঠিক সে ভাবেই নিজেকে তুলে ধরুন সঙ্গীর সামনে। এতে ভবিষ্যতে সম্পর্কটি এগোলে জটিলতা কম হবে।

প্রথম দিনই খুব আবেগতাড়িত হয়ে নিজের বিষয়ে সবটা উজাড় করবেন না।

প্রথম দিনই খুব আবেগতাড়িত হয়ে নিজের বিষয়ে সবটা উজাড় করবেন না। ছবি: সংগৃহীত।

৩) বাড়িতে কে কে আছেন, কেমন ভাবে বেড়ে ওঠা, বাড়ির মানুষদের প্রতি তাঁর মনোভাব কেমন, তাঁর পছন্দ-অপছন্দের বিষয়গুলি জানার চেষ্টা করুন। প্রথম দিনই কোনও ভুল বোঝাবুঝি বা তর্ক এড়িয়ে যান। চেষ্টা করুন ডেটে গিয়ে নিজের ফোনটি কম ব্যবহার করার। সারা ক্ষণ ফোনের দিকে তাকিয়ে না থেকে সঙ্গীর চোখে চোখ রেখে কথা বলুন।

৪) প্রথম দিনই খুব আবেগতাড়িত হয়ে নিজের বিষয়ে সবটা উজাড় করবেন না। বিশ্বাস ও ভরসা তৈরি হওয়ার সময় দিন। প্রথম দিনই নিজের ও তাঁর খুব ব্যক্তিগত বিষয় নিয়ে কথা বলবেন না। অতীতের সম্পর্ক নিয়েও কথা সে দিন এড়িয়ে চলুন। বরং সময় দিন নতুন সম্পর্কটাকে।

৫) যদি দেখেন, আপনার অনিচ্ছা সত্ত্বেও পাশের মানুষটি ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করছেন, তবে প্রতিবাদ করুন ও দরকারে সেই জায়গা থেকে বেরিয়ে আসুন। ডেটে আসা মানেই কিন্তু ঘনিষ্ঠতা তৈরি হতে দেওয়ার ছাড়পত্র দেওয়া নয়, তা স্পষ্ট ভাবে বুঝিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Tips dating
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE