Advertisement
১১ মে ২০২৪
Parenting

Argumentative Child: সন্তান সব সময়ে মুখে মুখে তর্ক করে? কোন পথে সমাধান

ছোটদের ভুল-ভ্রান্তি নিয়ন্ত্রণ করা সহজ নয়। সন্তান মুখে মুখে তর্ক করলেও তাই অভিভাবকদের ধৈর্য হারালে চলবে না।

বকাঝকাতে বেড়ে যেতে পারে সমস্যা

বকাঝকাতে বেড়ে যেতে পারে সমস্যা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১৩:২৮
Share: Save:

ছোটরা ভুল করবেই। কিন্তু ভাল মানুষ হিসেবে গড়ে তুলতে, ছোট থেকেই সন্তানকে ঠিক-ভুলের শিক্ষা দেওয়া খুবই জরুরি। কিন্তু ছোটদের ভুল-ভ্রান্তি নিয়ন্ত্রণ করা সহজ নয়। অনেক সময়ে মতের অমিল হলে সন্তান মুখে মুখে তর্ক করতেই থাকে, সন্তানের এই অভ্যাসে বিরক্ত হয়ে যান মা-বাবাও। কিন্তু তাই বলে বেশি কড়াকড়ি করলে হিতে বিপরীতও হতে পারে। তাই সন্তান এই ধরনের ভুল করলে অতিরিক্ত বকাঝকা করার বদলে এমন বার্তা দিতে হবে যাতে সন্তান ভুল শুধরে নেওয়ার সুযোগ পায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। শিশুদের পক্ষে সব কিছু বুঝিয়ে বলা শক্ত। তাই তাকে মনের কথা বুঝিয়ে বলার সুযোগ দিন। প্রথমেই ঠিক-ভুল নিয়ে কথা না বলে, মন দিয়ে সন্তানের কথা শুনুন। তার পর সহজ করে বোঝান কী ভুল হয়েছে তার, বাতলে দিন শোধরানোর উপায়।

২। রাগারাগি করলে চলবে না একেবারেই। বরং ধৈর্য ধরে ও শান্ত হয়ে কথা বলুন সন্তানের সঙ্গে। বোঝার চেষ্টা করুন সন্তানের তর্ক করার কারণ। তাকে বলুন ভুল সকলেই করে, এমনকি বাবা-মাও কখনও কখনও ভুল করে বসেন। দেখবেন নিজের ভুল স্বীকার সহজ হবে শিশুর পক্ষে।

৩। ভুল-ভ্রান্তিকে প্রথমেই খারাপ বলে দাগিয়ে দেবেন না। এতে ভুল স্বীকার করতে ভয় পাবে সন্তান, ভুল করে ফেললে আরও বেশি তর্ক করাও অস্বাভাবিক নয়। সন্তানকে বোঝান ভুল করে ফেললে তা স্বীকার করার ক্ষমতা ভাল মানুষ হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৪। সংবেদনশীলতাই সম্পর্ক ভাল রাখার আসল চাবিকাঠি। অনেক সময় সন্তান ঠিক কথা বললেও শুধু সে তর্ক করছে বলেই বাবা-মা তা মেনে নিতে চান না। মনে রাখবেন, এটা ঠিক-ভুলের প্রতিযোগিতা নয়। প্রত্যেকটি ভুলই আমাদের কিছু না কিছু শিক্ষা দেয়, সন্তানদের সঙ্গে সঙ্গে অভিভাবকদের ক্ষেত্রেও সত্যি এই কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE