Advertisement
২৫ জুন ২০২৪
Love Relationship Tips

কাজের চাপে সঙ্গীর সঙ্গে সময় কাটানোর ফুরসত নেই? ব্যস্ততা এড়িয়ে সম্পর্ক ভাল থাকবে কী ভাবে?

কাজের চাপে সম্পর্কের দোলাচল তৈরি হলে বেড়ে যায় মানসিক চাপও। এই টানাপড়েনের মাঝে কী ভাবে বজায় থাকবে সম্পর্কের উষ্ণতা? রইল তারই কিছু কৌশল।

আপাত তুচ্ছ অনেক কাজও হয়ে উঠতে পারে ভালবাসার উপাদান।

আপাত তুচ্ছ অনেক কাজও হয়ে উঠতে পারে ভালবাসার উপাদান। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৯:০২
Share: Save:

অফিসের অতিরিক্ত চাপ শুধু শরীর নয়, ক্ষতিকর প্রভাব ফেলতে পারে দাম্পত্যেও। কাজের চাপে সম্পর্কের দোলাচল তৈরি হলে বেড়ে যায় মানসিক চাপও। এই টানাপড়েনের মাঝে কী ভাবে বজায় থাকবে সম্পর্কের উষ্ণতা? রইল তারই কিছু কৌশল—

১। মন খুলে কথা বলুন

চাপ নিয়ে সরাসরি কথা বলুন। একে অন্যের কাছে এসে জানান মানসিক টানাপড়েনের কথা। সম্পর্ক শীতল হয়ে গেলেও মনে রাখতে হবে, যে কোনও কঠিন পরিস্থিতির মোকাবিলা করতে হলে আগে সেই পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে। তাই মন ভাল না লাগলেও সঙ্গীকে জানাতে হবে সবটুকু।

২। জায়গা দিন জায়গা নিন

একসঙ্গে থাকলেও ব্যক্তিমানুষের কখনও কখনও কিছুটা নিজস্ব জায়গার প্রয়োজন হয়। সব সময় সঙ্গীর সব কিছুতে ভাগ বসাতে চাইলে সম্পর্কই দমবন্ধ লাগতে পারে। নিজেও জায়গা নিন, সঙ্গীকেও সেই জায়গাটুকু দিন।

৩। নিজের জন্য সময় নিন

দিনে কাজের ফাঁকে ফাঁকেই কিছুটা সময় বার করুন নিজের জন্য। এই সময়টা একান্তই আপনার। ওই সময়ে নিজের পছন্দের কাজ করুন। ছবি আঁকা, খেলা দেখা, গান শোনা বা নিছক ঘুমিয়ে নেওয়া খানিক ক্ষণ, নিজেকে ভাল রাখতে যা দরকার মনে করছেন, সেটাই করুন। দেখবেন, বাকি সময়টা সঙ্গীর সঙ্গে কাটানো অনেক সহজ হবে।

বাড়ি ফিরে নতুন করে খুঁজে দেখার চেষ্টা করুন একে অন্যকে।

বাড়ি ফিরে নতুন করে খুঁজে দেখার চেষ্টা করুন একে অন্যকে। —ফাইল চিত্র

৪। যৌনতা নিয়ে লুকোছাপা নয়

সুখী দাম্পত্য জীবনের একটি বড় দিক সুখী যৌনজীবন। কাজের চাপে অনেক সময় শারীরিক ভাবেও কাছাকাছি আসতে পারেন না দু’জনে। যাঁরা কর্মক্ষেত্র নিয়ে সারা দিন ব্যস্ত থাকতেন, তাঁরা বাড়ি ফিরে নতুন করে খুঁজে দেখার চেষ্টা করুন একে অন্যকে। তবে খেয়াল রাখবেন, সঙ্গীর চাহিদা আর আপনার ইচ্ছের মধ্যে যেন অবশ্যই ভারসাম্য বজায় থাকে।

৫। তোমায় নতুন করে পাব বলে

যাঁরা দীর্ঘ দিন সম্পর্কে রয়েছেন, তাঁদের ক্ষেত্রে অনেক সময় একঘেয়েমি আসতে পারে। তাই নিজেদের নতুন করে আবিষ্কার করার দরকার। ব্যস্ততার মধ্যেই সন্তানের পড়াশোনাতে একসঙ্গে সহায়তা করা, হাত মিলিয়ে রাতের খাবার তৈরি করার মতো আপাত তুচ্ছ অনেক কাজও হয়ে উঠতে পারে ভালবাসার মরুদ্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Love Relationship Tips office Work Pressure
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE