Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Hindu Rituals

সিঁদুর দান বেশি পছন্দের, হিন্দু রীতি মেনে মুসলিম যুগল বিয়ে সারলেন মন্দিরে

বারাণসী ঘুরতে এসে হিন্দুদের বিয়ের অনুষ্ঠান দেখে ভাল লেগে যায়। ঠিক করেন, বিয়ে করবেন হিন্দু রীতি মেনেই। সেই মতো সিঁদুর পরিয়ে, সাতপাক ঘুরে মন্দিরে বিয়ে সারলেন মুসলিম যুগল।

হিন্দু বিয়ের রীতিনীতি ভাল লেগে যায় কিয়ামা এবং কেশার।

হিন্দু বিয়ের রীতিনীতি ভাল লেগে যায় কিয়ামা এবং কেশার। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:৩১
Share: Save:

ধর্মে মুসলিম। কিন্তু বিয়ে করলেন হিন্দু রীতি মেনে। আমেরিকা নিবাসী এই নবদম্পতি এখন আলোচনার কেন্দ্রে। কিয়ামা দিন খলিফা এবং কেশা খলিফা। পরস্পরকে চেনেন অনেক বছর ধরে। তবে প্রেমের সম্পর্কে রয়েছেন ৮-৯ বছর। আমেরিকায় দু’জনে একসঙ্গেই থাকতেন। সামাজিক মতে বিয়ে করে সম্পর্ককে আনুষ্ঠানিক সিলমোহর দেওয়ার কোনও পরিকল্পনা তাঁদের ছিল না।

Advertisement

কয়েক বছর আগে যুগলে বারাণসী ঘুরতে গিয়েছিলেন। মন্দির দর্শনের সময় হিন্দু বিয়ের অনুষ্ঠান দেখেন তাঁরা। সিঁদুর দান, গাঁটছড়া বাঁধা, সাতপাক ঘোরা— হিন্দু বিয়ের রীতিনীতি ভাল লেগে যায় কিয়ামা এবং কেশার। সেই সময়ে দু’জনে ঠিক করে নেন, যদি কোনও দিন মনে হয় বিয়ে করেন, তা হলে হিন্দু রীতি মেনেই করবেন।

সেই ঘটনার পাঁচ বছর পর বিয়ে করবেন বলে মনস্থির করেন কিয়ামা এবং কেশা। সেই মতো আমেরিকা থেকে বারাণসী আসেন দু’জনে। পুরো বিষয়টি এত সহজে হবে, তা ভাবতেই পারেননি। তাঁরা নিশ্চিত ছিলেন মুসলিম হয়ে হিন্দু মতে বিয়ে করতে গেলে বাঁধা আসবেই। কিন্তু আদতে সে সব কিছুই হয়নি। তাঁদের ইচ্ছার কথা জেনে মন্দিরের পুরোহিত সব নিয়ম মেনেই বিয়ে দেন দু’জনের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.