Advertisement
১৯ জুন ২০২৪
Dating Site

৮০ শতাংশ পুরুষ এবং মহিলা ডেটিং সাইটে নিজের সম্পর্কে ভুল তথ্য দেন, জানাচ্ছে সমীক্ষা

৮০ শতাংশ মানুষ ডেটিং সাইটে নিজের সম্পর্কে সম্পূর্ণ ভুল তথ্য দেন। সাম্প্রতিক একটি সমীক্ষা এমনটাই জানাচ্ছে। তবে দু’পক্ষ নিজেদের সম্পর্কে ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে তথ্য গোপন করে থাকেন।

পুরুষরা তাঁদের উচ্চতা সম্পর্কে এবং মহিলারা তাঁদের ওজন নিয়ে ভুল তথ্য দেন।

পুরুষরা তাঁদের উচ্চতা সম্পর্কে এবং মহিলারা তাঁদের ওজন নিয়ে ভুল তথ্য দেন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ২০:০৫
Share: Save:

সাম্প্রতিকতম একটি সমীক্ষা জানাচ্ছে, পুরুষ এবং মহিলা— উভয় পক্ষই ডেটিং সাইটে প্রোফাইল তৈরির সময় নিজেদের সম্পর্কে ভুল তথ্য দেন। পুরুষরা তাঁদের উচ্চতা সম্পর্কে এবং মহিলারা তাঁদের ওজন নিয়ে ভুল তথ্য দেন। উভয় পক্ষই নিজেদের সঠিক বয়সও জানান না। প্রকৃত বয়সের তুলনায় কিছু বছর কমিয়ে লেখার প্রবণতা বেশি বলে উঠে এসেছে সমীক্ষায়।

ডেটিং সাইটে প্রোফাইল তৈরির সময় নিজের একটি ছবি দিতে হয়। সমীক্ষা বলছে, তার মধ্যে অধিকাংশ ছবিগুলিতেই বিভিন্ন পদ্ধতিতে নানা রকম কারিকুরি করা হয়ে থাকে। নিজের আসল ছবি দিয়ে প্রোফাইল অনেক কম সংখ্যক মানুষই তৈরি করেন।

নিজের আসল ছবি দিয়ে প্রোফাইল অনেক কম সংখ্যক মানুষই তৈরি করেন।

নিজের আসল ছবি দিয়ে প্রোফাইল অনেক কম সংখ্যক মানুষই তৈরি করেন। প্রতীকী ছবি।

২০২১ সালে ‘নিপিসিং ইউনিভার্সিটি’-র একদল গবেষক ১৮ থেকে ৪০ বছর বয়সি পুরষ এবং মহিলা নির্বিশেষে প্রায় ৩৮৮ জনকে নিয়ে একটি সমীক্ষা করে। সমীক্ষার বিষয় ছিল, ডেটিং সাইটে আলাপ হওয়া মানুষকে অন্ধের মতো বিশ্বাস করার পর যদি ভুল ভেঙে যায়, সেক্ষেত্রে কী প্রতিক্রিয়া হবে? অধিকাংশ মহিলা জানিয়েছেন, তাঁদের মনে এই পরিস্থিতি তেমন কোনও প্রভাব ফেলবে না। তবে সঙ্গীর পেশা নিয়ে প্রতারণার শিকার হলে খারাপ লাগবে। অন্য দিকে পুরুষরা জানাচ্ছেন, ছবি দেখে কাউকে আকর্ষণীয় মনে হওয়ার পর যদি সে ভুল ভেঙে যায় তাতে তাঁরা বিচলিত হয়ে পড়েন। ২০১৫ সালের একটি গবেষণা বলছে, নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রে আকর্ষণীয়তার সংজ্ঞা ভিন্ন। পুরুষদের কাছে মহিলাদের বাহ্যিক রূপ বেশি প্রাধান্য পায়। মহিলাদের ক্ষেত্রে কিন্তু বিষয়টি আলাদা। মহিলারা বাহ্যিক রূপের চেয়েও মেধাসম্পন্ন পুরুষ বেশি পছন্দ করেন। বুদ্ধিমত্তা, উদারতা, হাস্যরস সম্পন্ন পুরুষ মহিলাদের প্রথম পছন্দ বলেই জানাচ্ছে গবেষণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dating Site Relationship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE