Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Relationship Advice

বিবাহিত সম্পর্কের উষ্ণতা হারিয়ে যাচ্ছে কোন বদভ্যাসের জেরে? খোলসা করল সমীক্ষা

মোবাইল প্রস্তুতকারী এক সংস্থার তরফে এক সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতীয় দম্পতিদের সম্পর্কের রসায়ন বিঘ্নিত হওয়ার অন্যতম কারণ হল অতিরিক্ত মোবাইল ফোনের ব্যবহার। আর কী তথ্য উঠে এল?

ভুল বোঝাবুঝি, বিরক্তি ও মানসিক দূরত্ব— এই তিন যোগে সম্পর্কের রসায়ন দুর্বল হতে শুরু করে।

ভুল বোঝাবুঝি, বিরক্তি ও মানসিক দূরত্ব— এই তিন যোগে সম্পর্কের রসায়ন দুর্বল হতে শুরু করে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ১৫:৫৫
Share: Save:

নন্দিনী ও অর্ণবের বিয়ে হয়েছে বছর খানেক হল। এই এক বছর তাঁরা ঠিক যে ভাবে প্ল্যান করেছিলেন, সে ভাবেই কেটেছে। কিন্তু কিছু দিন ধরে কথা কাটাকাটি বেড়ে গিয়েছে। সব কিছু হয়ে গিয়েছে বড় গতানুগতিক। সম্পর্ক থেকে উষ্ণতা যেন হারিয়ে গিয়েছে! এক বছরেই সম্পর্কের এই হাল চিন্তায় ফেলেছে দু’জনকেই। ভুল বোঝাবুঝি, বিরক্তি ও মানসিক দূরত্ব— এই তিন যোগে সম্পর্কের রসায়ন দুর্বল হতে শুরু করে। তবে এর পিছনে রয়েছে আরও একটি কারণ। সম্প্রতি এক মোবাইল প্রস্তুতকারী সংস্থার তরফে এক সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতীয় দম্পতিদের সম্পর্কে রসায়ন বিঘ্নিত হওয়ার অন্যতম কারণ হল অতিরিক্ত মোবাইল ফোনের ব্যবহার। ভারতের বিভিন্ন শহরে ২০০০ দম্পতিকে নিয়ে এই সমীক্ষা করা হয়েছে।

Advertisement

সমীক্ষায় দেখা গিয়েছে, অংশগ্রহণকারীদের ৬৭ শতাংশ স্বামী কিংবা স্ত্রীর সঙ্গে একান্তে সময় কাটাতে গিয়েও মোবাইল ফোন ব্যবহার করেন। অংশগ্রহণকারীদের মধ্যে ৮৮ শতাংশ স্বীকার করেছেন যে, অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণেই তাঁদের সম্পর্কে তলানিতে ঠেকেছে।

সমীক্ষা অনুযায়ী মহিলা, পুরুষ নির্বিশেষে দিনে প্রায় ৪ ঘণ্টা ৪২ মিনিট মতো সময় মোবাইল ব্যবহারের পিছনে ব্যয় করেন। উত্তরদাতাদের মধ্যে ৯০ শতাংশ নিজের সঙ্গীদের সঙ্গে আরও বেশিক্ষণ একান্তে সময় কাটাতে আগ্রহী, তবে মোবাইলের আসক্তি তাঁরা কাটাতে পারছেন না।

Advertisement
মোবাইল থেকে দূরে থেকে সপ্তাহের একটা ছুটির দিন অন্তত একসঙ্গে কাটান।

মোবাইল থেকে দূরে থেকে সপ্তাহের একটা ছুটির দিন অন্তত একসঙ্গে কাটান। ছবি: সংগৃহীত।

সম্পর্কে উষ্ণতা ফেরাতে কী করণীয়?

একসঙ্গে থাকতে থাকতে জীবন হয়ে ওঠে গতানুগতিক ও ব্যবহারিক। তা কিন্তু খুব সহজেই এড়ানো যায় পরস্পরের সঙ্গে সময় কাটালে। মনে করুন সম্পর্কের শুরুর দিকের কথা, যখন একসঙ্গে সিনেমা দেখা, খেতে যাওয়া, গল্প পড়ে শোনানোর জন্য মুখিয়ে থাকতেন দু’জনে। এখনও তাই করুন। সপ্তাহের একটা ছুটির দিন একসঙ্গে কাটান। শুধু নিজেদের নিয়ে। সিনেমা দেখুন, রান্না করুন একসঙ্গে। একে অপরকে সারপ্রাইজ় দিন। দামি উপহার না-ই দিতে পারেন, একটা ছবির টিকিট কিংবা বই দিয়ে কিংবা কাছেপিঠে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেও চমকে দিতে পারেন সঙ্গীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.