Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Parenting Tips

সন্তানের কোন আচরণ দেখলে সতর্ক হবেন? ছোট থেকেই কোন বিষয়ে পাঠ দেওয়া জরুরি

আপনার বাড়িতে না থাকার সুযোগ নিয়ে, বাড়ির অন্যান্য সদস্যদের কাছেও জিনিস পাওয়ার প্রত্যাশা করছে আপনার সন্তান? না পেলে বাড়ির সকল সদস্যকে কটু কথা বলতেও বাকি রাখছে না। সাবধান করতে হবে এখনই।

সন্তানের আচরণে এমন কী কী অসঙ্গতি দেখলে এখন থেকেই সাবধান হবেন?

সন্তানের আচরণে এমন কী কী অসঙ্গতি দেখলে এখন থেকেই সাবধান হবেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ২১:৪৭
Share: Save:

বাড়িতে এবং বাইরে নানা কাজ সামলাতে গিয়ে হিমশিম খাচ্ছেন? তার উপর সন্তানের হরেক কিসিমের বায়না তো আছেই। তার মান ভাঙাতে সে যখন, যা বায়না করছে তখনই তার হাতে তুলে দিচ্ছেন। দিনের পর দিন এই অভ্যাস তৈরি হলে, আপনার সন্তান আপনার বাড়িতে না থাকার সুযোগ নিয়ে, বাড়ির অন্যান্য সদস্যদের কাছেও এই রকম ভাবে জিনিস পাওয়ার প্রত্যাশা করছে। না পেলে প্রথমে কান্নাকাটি, তার পর রাগ, জেদ এবং শেষমেশ বাড়ির সব সদস্যকে কটু কথা বলতেও বাকি রাখছে না। দীর্ঘ দিন এমন চলতে থাকলে পরিস্থিতি আপনার হাতের বাইরে যেতে বাধ্য। সন্তানের আচরণে এমন কী কী অসঙ্গতি দেখলে এখন থেকেই সাবধান হবেন?

Advertisement

১) অন্যদের শ্রদ্ধা না করা

আপনার চোখের আড়ালে সন্তান যদি বাড়ির বড়দের কটু কথা বলে, তাদের সঙ্গে দুর্ব্যবহার করে, তা হলে এখনই সাবধান হয়ে যান। সকলের সামনে গায়ে হাত না তুলে, আড়ালে ডেকে বোঝান।

২) বাড়ির সহায়িকাদের নিচু চোখে দেখা

Advertisement

প্রতিদিন আমাদের বাড়িতে বাসন ধোয়া, ঘর মোছা, জামাকাপড় কাচার মতো কাজগুলি যাঁরা করে থাকেন, তাঁরাও যে আমাদের মতো সাধারণ মানুষ এই জীবনপাঠ ছোট থেকেই দিতে হবে।

 সকলের সামনে গায়ে হাত না তুলে, আড়ালে ডেকে বোঝান।

সকলের সামনে গায়ে হাত না তুলে, আড়ালে ডেকে বোঝান। ছবি- সংগৃহীত

৩) জিনিসের মূল্য না বোঝা

প্রত্যেক বাবা-মা চান, তাঁদের সন্তানের যেন কোনও অভাব না থাকে। তাই বলে বায়না করলে বা প্রয়োজন না থাকলেও জিনিস কিনে দেওয়ার মতো অভ্যাস থাকলে আপনার সন্তান কিন্তু জিনিসের গুরুত্ব বুঝবে না।

৪) মিথ্যাচার করা

আপনার সন্তান যদি কথায় কথায় মিথ্যা কথা বলে, তা হলে এখন থেকেই তাকে সাবধান করুন। খেলতে খেলতে বন্ধুর নামে দোষ দেওয়া থেকে এই অভ্যাস শুরু হয়। কিন্তু পরবর্তীকালে এই অভ্যাসই বৃহৎ আকার ধারণ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.