Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Importance of Eye Contact

৫ কারণ: যে কোনও সম্পর্কেই চোখে চোখ রেখে কথা বলা জরুরি

সম্পর্কে বিশ্বাস, মূল্যবোধ, যোগাযোগ— সব গড়ে তুলতে পারা যায় চোখ দিয়েই। দু’টি মানুষের মধ্যে শারীরিক এবং মানসিক যোগাযোগ রক্ষা করতেও চোখের ভূমিকা রয়েছে।

eye contact in a relationship

চোখে চোখে কথা হোক। ছবি- ‘সৈরত’ ছবির দৃশ্য থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ২০:২১
Share: Save:

বাঙালি বিয়ের নানা রকম আচার অনুষ্ঠানের মধ্যে একটি হল ‘শুভদৃষ্টি’। কখনও মনে হয়নি, বিয়ের আগে থেকেই চেনা মানুষকে হঠাৎ সকলের সামনে এমন ভাবে দেখার কারণ কী? পানপাতা দিয়ে ঢাকা মুখ খুলে চোখে চোখ রাখার এমন অদ্ভুত নিয়ম কি নিছকই মজা? মনোবিদরা বলছেন, শুধু বিয়ের ক্ষেত্রে নয়, যে কোনও সম্পর্কের ভিত মজবুত করতে চোখের ভূমিকা রয়েছে। সম্পর্কে বিশ্বাস, মূল্যবোধ, যোগাযোগ— সব গড়ে তুলতে পারা যায় চোখ দিয়েই। দু’টি মানুষের মধ্যে শারীরিক এবং মানসিক যোগাযোগ রক্ষা করতেও চোখের ভূমিকা রয়েছে।

চোখে চোখ রাখা জরুরি কেন?

১) যোগাযোগ

যে কোনও সম্পর্কের গোড়ার কথা হল যোগাযোগ। মুখের ভাষা যা বলে উঠতে পারে না, চোখ সেই অনুভূতি ব্যক্ত করতে পারে। যোগাযোগ আরও গভীর এবং নিবিড় হতে পারে চোখের চাহনিতে।

২) বিশ্বাস

অনেকেই বিশ্বাস করেন, চোখ মিথ্যার আশ্রয় নিতে পারে না। তাই চোখে চোখ রেখে কথা বললে সম্পর্কে বিশ্বাসযোগ্যতাও বাড়ে।

৩) ধৈর্য

একান্তে দুজন মনের কথা বলবেন। কিন্তু চোখে চোখ থাকবে না, তা কী করে হয়? শুধু ঘনিষ্ঠ মুহূর্ত নয়, সঙ্গীর কথা ধৈর্য ধরে শুনতে গেলেও চোখে চোখ রাখার প্রয়োজন রয়েছে।

৪) ঘনিষ্ঠতা

শারীরিক এবং মানসিক ভাবে ঘনিষ্ঠ হতেও চোখের গুরুত্ব রয়েছে। চোখ এমন একটি অঙ্গ, যার মাধ্যমে দু’টি ভিন্ন মানুষের ঘনিষ্ঠতা আর গাঢ় হয়ে উঠতে পারে।

৫) আকর্ষণ

দু’টি মানুষের আকর্ষণের কেন্দ্রে থাকে চোখ। কোনও মানুষের প্রতি আপনার কেমন অনুভূতি, তা-ও বলে দিতে পারে চোখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Relationship Hacks Relationship Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE