Advertisement
১৬ জুলাই ২০২৪
Parenting Tips

বাবা-মায়ের ছোট ছোট প্রশ্নই বাড়িয়ে দিতে পারে খুদের চিন্তাশক্তি, করে তুলতে পারে কৌতূহলী

অভিভাবকের সাধারণ প্রশ্নই খুদেকে করে তুলতে পারে কৌতূহলী। কোন কথায় চিন্তাশক্তি বৃদ্ধি পাবে তার?

অভিভাবকদের প্রশ্ন শিশুকে করে তুলতে পারে চিন্তাশীল।

অভিভাবকদের প্রশ্ন শিশুকে করে তুলতে পারে চিন্তাশীল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ২০:২৯
Share: Save:

খুদের সঙ্গে বাবা-মায়ের সম্পর্ক পোক্ত করতে কথা বলা খুব দরকার। ছোট্ট সদস্যের মনে অনেক প্রশ্ন থাকে। তার বলার থাকে অনেক কথা। সন্তানের কথা যেমন শোনা দরকার, তেমনই অভিভাবকেরও কিন্তু প্রশ্ন করা উচিত তাকে।

কিন্তু কী প্রশ্ন? এমন অনেক কথা আছে, যা জিজ্ঞাসা করলে খুদেকে সারা দিনের কথা ভাবতে হবে। এমনকি, নিজের মনে ডুব দিতেও হবে।

১. ‘তোমার আজকের দিনটা কেমন ছিল?’ খুব সহজ প্রশ্ন। কিন্তু তার উত্তর দিতে গিয়েই খুদেকে ভাবতে হবে অনেকটা। সন্তানের ভাবনা, অনুভূতিও বুঝতে পারবেন বাবা-মা।

২. ‘আজ মজার কিছু হয়েছে না কি?’ খুদে কী উত্তর দেয়, সেটা দেখতে হবে। মজা কী, কোনটা মজার জিনিস, সে ধীরে ধীরে বুঝতে শিখবে। প্রকাশ করতে শিখবে নিজেকে। আবার কোনও ঘটনা মনে করে সে খুশি হতে পারে, মজা পেতে পারে।

৩. ‘কেউ কি তোমাকে আজ সাহায্য করেছে?’ প্রশ্ন করলে সে ভাবতে শিখবে। সাহায্য করা কাকে বলে, তাকে শেখানো সম্ভব হবে। পাশাপাশি, কেউ সাহায্য করলে তার প্রতি যে কৃতজ্ঞ থাকতে হয়, সেই বোধও তৈরি হবে তার মধ্যে। অন্যকে সাহায্য করা উচিত, এই বোধ ছোট থেকে তার মনে গেঁথে দেওয়া সম্ভব হবে।

৪. ‘নতুন কী শব্দ শিখলে আজ?' এই প্রশ্ন যে তাকে নতুন বিষয় বা শব্দ জানার ব্যপারে কৌতূহলী করবে। নতুন কিছু শিখতে হবে, সেটাই তার মাথায় থাকবে।

৫. ‘আজকে কোনও ঘটনা বা জিনিস তোমায় বদলাতে বললে কোনটা বদলাবে’? এমন প্রশ্ন খুদেকে ভাবাবে। ভাল ও খারাপ, দু’ধরনের অভিজ্ঞতাই সে বুঝতে শিখবে। ভাববে, কোনটার বদল প্রয়োজন আর কোনটার নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Question child Children
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE