Advertisement
২০ এপ্রিল ২০২৪
Live in

তরুণ প্রজন্মের কাছে বিয়ে খারাপ জিনিস, স্ত্রী মানে সারা জীবনের মাথাব্যথা: কেরল হাই কোর্ট

আগে মনে করা হত, স্ত্রী ‘সারা জীবনের বিনিয়োগ’। এখন তরুণ প্রজন্ম ভাবে, স্ত্রী মানেই ‘সারা জীবনের ঝক্কি’। বিবাহবিচ্ছেদ সংক্রান্ত একটি মামলায় এমনই জানাল কেরল হাই কোর্টের একটি বেঞ্চ।

একত্রবাস নিয়ে কী পর্যবেক্ষণ হাই কোর্টের?

একত্রবাস নিয়ে কী পর্যবেক্ষণ হাই কোর্টের? প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ২০:২১
Share: Save:

তরুণ প্রজন্ম এখন মনে করে বিয়ে একটি খারাপ জিনিস। যা এড়িয়ে গেলে দায়িত্ব, কর্তব্য ছাড়াই স্বাধীন ভাবে বাঁচা যায়। আগে মনে করা হত, স্ত্রী ‘সারা জীবনের বিনিয়োগ’। এখন তরুণ প্রজন্ম ভাবে, স্ত্রী মানেই ‘সারা জীবনের ঝক্কি’। বিবাহবিচ্ছেদ সংক্রান্ত একটি মামলায় এমনই জানাল কেরল হাই কোর্টের একটি বেঞ্চ।

৫১ বছর বয়সি এক ব্যক্তি বিবাহবিচ্ছেদ চেয়ে মামলা করেছিলেন। সেই মামলাতেই নিজেদের পর্যবেক্ষণ জানান দুই বিচারপতি, এ মহম্মদ মুস্তাক এবং সোফি থমাস। বিচারপতিদের পর্যবেক্ষণ, ‘ঈশ্বরের নিজের দেশ বলে পরিচিত কেরল এক সময়ে নিবিড় পারিবারিক বন্ধনের জন্য বিখ্যাত ছিল। কিন্তু বর্তমানে পরকীয়ার মতো তুচ্ছ ও স্বার্থপর কারণের জন্য বিয়ের বন্ধন ভেঙে দেওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। সন্তানের কথাও চিন্তা করা হচ্ছে না।’

এই প্রবণতা চলতে থাকলে বিবাদমান দম্পতি, একা হয়ে যাওয়া সন্তান কিংবা হতাশ বিবাহবিচ্ছিন্ন মানুষের সংখ্যা বেড়ে যেতে পারে। আর তা হলে সামাজিক জীবনের শান্তি বিঘ্নিত হবে বলেই মত বিচারপতিদের। এ হেন ঘটনা ঘটলে সমাজের বৃদ্ধি ব্যাহত হবে বলেও বক্তব্য তাঁদের। পাশাপাশি তাঁদের মত, ভোগবাদী চিন্তাধারার প্রভাব ক্রমেই বাড়ছে বৈবাহিক সম্পর্কের উপর। বাড়ছে ‘লিভ ইন’ বা একত্রবাসের প্রবণতাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Live in Marriage Divorce Kerala High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE