Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Lifestyle News

চিন্তার কি কোনও ভাল গুণ আছে? গবেষকরা বলছেন আছে

এত চিন্তা করছ কেন? খামোখা চিন্তা করলে শরীর খারাপ হবে। চিন্তাগ্রস্ত আত্মীয়, বন্ধু, সহকর্মী, প্রতিবেশীদের এই কথাগুলো আমরা বলেই থাকি। চিন্তা করে কি কোনও লাভ আছে?

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০১ মে ২০১৭ ১৩:৫৮
Share: Save:

এত চিন্তা করছ কেন? খামোখা চিন্তা করলে শরীর খারাপ হবে। চিন্তাগ্রস্ত আত্মীয়, বন্ধু, সহকর্মী, প্রতিবেশীদের এই কথাগুলো আমরা বলেই থাকি। চিন্তা করে কি কোনও লাভ আছে? হ্যাঁ, লাভ আছে। বলছেন বিশেষজ্ঞরা।

Advertisement

যখন আমরা চিন্তাগ্রস্ত থাকি তখন অনেক রকম স্ট্রেস ও উত্কণ্ঠা কাজ করে। যা মানসিক স্বাস্থ্যের উপর নেগেটিভ প্রভাব ফেলে। যে কারণে চিন্তার যে কোনও ইতিবাচক দিক থাকতে পারে তা ভেবে দেখাই হয়নি এত দিন। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া-রিভারসাইডের সাইকোলজির অধ্যাপক কেট সুইনি জানাচ্ছেন, চিন্তা আমাদের জীবনের বিভিন্ন ট্রমা কাটিয়ে উঠতে সাহায্য করে। যা মেনে নিতে পারছি না তা গ্রহণ করতে পারছি না সেই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে, অবসাদের মোকাবিলা করতে সাহায্য করে। সেই সঙ্গেই স্বাস্থ্যেরও কিছু উন্নতি করতে পারে। সাহায্য করতে পারে অসুস্থতা কাটিয়ে উঠতেও।

সুইনি বলেন, চিন্তা করাকে আমরা নেগেটিভ দৃষ্টিভঙ্গিতে দেখি। কিন্তু সব রকম চিন্তাই ক্ষতিকারক নয়। চিন্তা আমাদের উদ্দীপ্ত করতে পারে, আবেগ নিয়ন্ত্রণে সাহায্য করে। সোশ্যাল অ্যান্ড পারসোনালিটি সাইকোলজি কম্পাসে প্রকাশিত এই গবেষণা পত্রে এই কথাগুলোই লিখেছেন সুইনি। এমনকী, সুইনির মতে যারা বেশি চিন্তা করেন তারা স্কুল, কলেজের পরীক্ষা, কর্মক্ষেত্রেও ভাল ফল করেন। কঠিন পরিস্থিতি তথ্যের গভীরে পৌঁছতে চান, এবং অনেক সফল ভাবে সমস্যার সমাধান করতে পারেন।

চিন্তা কী ভাবে আমাদের উপকার করে?

Advertisement

সুইনি জানাচ্ছেন, প্রথমত, চিন্তা আমাদের সচেতন করে দেয় যে পরিস্থিতি গুরুতর, এবং এর মোকাবিলা করতে কিছু করা উচিত। তথ্য খুঁজে বের করা, বিচার করা ও সিদ্ধান্ত নেওয়ার কাজে আবেগকে ব্যবহার করে থাকি আমরা।

আরও পড়ুন: জেনে নিন এই গরমে কেন ঠান্ডা জল খেলেই বিপদ

দ্বিতীয়ত, কোনও বিষয় নিয়ে চিন্তা সেই বিষয়টা মনের মধ্যে বার বার ঘুরপাক খেতে থাকে। সেই অস্বস্তিকর অনুভূতি কাটানোর জন্য আমরা উপায় খুঁজে বের করি। যে আমাদের উদ্দীপ্ত করে ও মুড ভাল করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.