Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Jeans Care

৫ নিয়ম: কাচার সময়ে খেয়াল রাখলে বছর বছর নতুনের মতো থাকবে জিন্‌স

সঠিক যত্ন নিলে একটি জিন্‌স দীর্ঘ দিন ব্যবহার করা যায়। জিন্‌সের যত্ন নেওয়া সহজ নয়। কিছু উপায় মাথায় রাখলে বছরের পর বছরের পর নতুনের মতো থাকবে জিন্‌স।

symbolic image.

জিন্‌স ভাল থাক বছরের পর বছর। ছবি: সংগৃহীত।

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৯
Share: Save:

আলমারিতে শাড়ি, সালোয়ারের পাশাপাশি অন্তত খান পাঁচেক জিন্‌স থাকেই। অনেকে জিন্‌স পরেই সবচেয়ে স্বস্তিতে থাকেন। অফিস, শপিং মল, প্রিয়জনের সঙ্গে দেখা করতে যাওয়া তো আছেই, এমনকি পারলে বিয়েবাড়িতেও জিন্‌স পরে চলে যান অনেকে। মহিলা, পুরুষ উভয়ের কাছেই জিনসের জনপ্রিয়তা আকাশছোঁয়া। এত পছন্দের পোশাকের যত্নও নিতে হবে আলাদা করে। সঠিক যত্ন নিলে একটি জিন্‌স দীর্ঘ দিন ব্যবহার করা যায়। জিন্‌সের যত্ন নেওয়া সহজ নয়। কিছু উপায় মাথায় রাখলে বছরের পর বছর নতুনের মতো থাকবে জিন্‌স।

১) অনেক সময়ে কাচার ভুলে জিন্‌সের রং ফিকে হতে থাকে। তাই কাচার সময়ে জিন্‌স উল্টে নিন। সরাসরি সাবানের সংস্পর্শে এসে জিন্‌সের রং নষ্ট হয়ে যায়। উল্টে কাচলে সেটা আর হবে না। রোদেও শুকোতে দিন উল্টো করে।

২) জিন্‌স ভাল রাখতে কখনওই ওয়াশিং মেশিনে কাচবেন না। অনেকের মধ্যেই এই প্রবণতা দেখা যায়। ওয়াশিং মেশিনে কাচলে জিন্‌সের কাপড়ের সুতো নষ্ট হয়। তার চেয়ে ডিটারজেন্ট দিয়ে হাতেই জিন্‌স কেচে নিন।

৩) অনেক সময়ে জিন্‌সে দাগ লাগলে তা সহজে উঠতে চায় না। সে ক্ষেত্রে অনেকেই ব্রাশ দিয়ে জিন্‌সের দাগ লাগা অংশে ঘষেন। এতে জিন্‌স পাতলা হতে শুরু করে। তার চেয়ে দাগ তুলতে লেবুর রস আর বেকিং সোডা ব্যবহার করতে পারেন। দাগ উঠে যাবে।

৪) জিন্‌সের ভাঁজ, কাপড় সব ভাল রাখতে কাচার পরেই তা ইস্ত্রি করে নিন। ইস্ত্রি না করে জিন্‌স পরলে ভাঁজ ভেঙে যেতে পারে। জিন্‌স দীর্ঘ দিন ভাল রাখতে ইস্ত্রি করে রাখা জরুরি।

৫) একই জিন্‌স বেশি দিন পরবেন না। দু’দিন পরা হলেই কেচে নিন। অনেকে ১৫-২০ দিন অন্তর জিন্‌স কাচেন। সেটা করবেন না। জিন্‌স পরলে পরের দিনই কেচে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE