Advertisement
১৯ মে ২০২৪
Death

মৃত্যুর পর কী হয়, দেখা যাবে বেঁচে থাকতেই! টাকা দিলেই এ বার মিলবে মরণযাত্রার স্বাদ

রাশিয়ার এক সংস্থার দৌলতে এ বার নিজের শেষকৃত্যে নিজেই যোগ দিতে পারবেন আগ্রহী ব্যক্তিরা। খরচ পড়বে পঁয়ত্রিশ লক্ষ রুবল। ভারতীয় মুদ্রায় যা প্রায় সাতচল্লিশ লক্ষ টাকার মতো।

নিজের শ্রাদ্ধ নিজে খেতে চান?

নিজের শ্রাদ্ধ নিজে খেতে চান? ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৩:২৬
Share: Save:

এ যেন কিছুটা নিজের শ্রাদ্ধ নিজে খাওয়ায় মতো বিষয়। রাশিয়ার এক সংস্থার দৌলতে এ বার নিজের শেষকৃত্যে নিজেই যোগ দিতে পারবেন আগ্রহী ব্যক্তিরা। খরচ পড়বে পঁয়ত্রিশ লক্ষ রুবল। ভারতীয় মুদ্রায় যা প্রায় সাতচল্লিশ লক্ষ টাকার মতো।

ইয়াকাটেরিনা প্রেয়োব্রাজেন্সকায়া নামের এক ব্যক্তি গড়ে তুলেছেন এমন একটি সংস্থা যা গ্রাহকদের নিজেদের শেষকৃত্য আয়োজন করতে সহায়তা করবে। এই শেষকৃত্যের বিশেষত্বই হল, মৃত্যুর পর নয়, জীবিত অবস্থাতেই মানুষ মৃতদেহ সেজে অংশ নিতে পারেন সেই শেষকৃত্যে। সংস্থার দাবি, কেউ যদি বিশেষ প্যাকেজে নেন, তবে তাঁকে রীতিমতো কফিনে ভরে কবর দেওয়ার বন্দোবস্ত করবে সংস্থা। পরে অবশ্য তাঁকে বার করে আনা হবে কবর থেকে। কেউ চাইলে অনলাইনেও নিজের শেষকৃত্যের আয়োজন করতে পারেন। তাতে খরচ কিছুটা কম। প্রায় বারো লক্ষ টাকার মতো।

কিন্তু হঠাৎ এ হেন উদ্যোগ কেন? ইয়াকাটেরিনা জানিয়েছেন, বহু মানুষই মৃত্যুকে অত্যন্ত ভয় পান, উদ্বেগে ভোগেন। তাই এই ধরনের কাজের মাধ্যমে সেই ভয়কে জয় করতে পারবেন মানুষ। অনেকে আবার বাঁচতেই চান না। তাঁরা এই প্রক্রিয়ার মধ্য দিয়ে গেলে জীবনের মর্ম বুঝতে পারবেন, আশা সংস্থা কর্তৃপক্ষের। তাই উভয় ক্ষেত্রেই এই প্রক্রিয়া মানুষকে সুন্দর একটি ভবিষ্যৎ গড়ে তুলতে সহায়তা করবে বলেই মত তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death Bizarre Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE