Advertisement
১৪ জুন ২০২৪
Hallmark Gold

সোনার গয়না কেনার নিয়মে বড় পরিবর্তন! ছয় অঙ্কের হলমার্ক ছাড়া আর গ্রহণযোগ্য নয় গয়না

দেশজুড়ে নকল সোনা কেনাবেচা বন্ধ করতেই এই উদ্যোগ বলে সরকারি তরফে জানানো হয়েছে।

Symbolic image of gold ornaments

গয়না কেনার ক্ষেত্রে যে চার অঙ্কের হলমার্ক নম্বর চালু ছিল, তা সম্পূর্ণ ভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকার।  ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১১:৩৪
Share: Save:

পয়লা এপ্রিল থেকে বদলে যাচ্ছে সোনা কেনার নিয়ম। ‘ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড’ (বিআইএস) নির্দেশ দিয়েছে, আগামী ৩১ মার্চের পর থেকে ছয় অঙ্কের হলমার্ক ছাড়া সোনার গয়না কেনা যাবে না। দেশজুড়ে নকল সোনা কেনাবেচা বন্ধ করতেই এই উদ্যোগ বলে সরকারি তরফে জানানো হয়েছে।

উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ৩১ মার্চের পরে ছয় অঙ্কের এই ‘হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন’ ছাড়া কোনও গয়না কেনা যাবে না। পাশাপাশি, এই কোড ছাড়া পুরনো গয়না বিক্রিও করতে পারবেন না স্বর্ণ ব্যবসায়ীরা। নতুন এই নিয়ম অনুযায়ী, সোনা কেনাবেচার ক্ষেত্রে শুধুমাত্র ছয় নম্বরের ‘আলফানিউমেরিক’ হলমার্কই সব জায়গায় গ্রহণযোগ্য। এর আগে সোনার গয়না কেনার ক্ষেত্রে যে চার অঙ্কের হলমার্ক নম্বর চালু ছিল, তা সম্পূর্ণ ভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Image of gold bangle

শুধুমাত্র ছয় নম্বরের ‘আলফানিউমেরিক’ হলমার্কই সব জায়গায় গ্রহণযোগ্য। ছবি- সংগৃহীত

সোনার গুণগত মান এবং ধাতুটি আসল কি না, তা যাচাই করার জন্যই দেশজুড়ে এই হলমার্ক ব্যবস্থা চালু করা হয়েছিল। কিন্তু চার এবং ছয় অঙ্কের হলমার্কিং নিয়ে ক্রেতাদের মধ্যে বিভ্রান্তি রুখতে নতুন এই ব্যবস্থা চালু করা হল। বিক্রেতা এবং ক্রেতা, দু’পক্ষই কোনও নির্দিষ্ট গয়নার পিছনে খোদাই করা ছয় অঙ্কের সংখ্যা দিয়ে যাচাই করে নিতে পারবেন ওই গয়নার সম্পর্কে যাবতীয় তথ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hallmark Gold Jewellery Rules And Regulation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE