Advertisement
০৫ মে ২০২৪
Same Sex Couple

সন্তানের জন্ম দিলেন সমলিঙ্গের যুগল, দুই তরুণীই গর্ভে ধারণ করেছিলেন ভ্রূণ, কী ভাবে?

সমলিঙ্গের (মহিলা) দম্পতি জন্ম দিলেন পুত্রসন্তানের। সন্তান আসার পর তাঁরা পরিপূর্ণ হলেন বলে জানিয়েছেন ওই নারীযুগল।

Symbolic image.

অভিভাবক হলেন সমলিঙ্গের দম্পতি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১২:১০
Share: Save:

পুত্রসন্তানের জন্ম দিলেন সমলিঙ্গের (মহিলা) দম্পতি। এর আগে পুরুষ দম্পতির ঘরে সন্তান এসেছে। তবে মহিলা যুগলের অভিভাবক হওয়ার ঘটনা আমেরিকায় এই প্রথম। আমেরিকার নিউ ইয়র্কের বাসিন্দা বছর তিরিশের এস্তেফেনিয়া বহু দিন ধরে সম্পর্কে আছেন ২৭ বছর বয়সি আজহারার সঙ্গে। সন্তান আসার পর তাঁরা পরিপূর্ণ হলেন বলে জানিয়েছেন।

সন্তান জন্ম দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল চলতি বছর মার্চ মাস থেকে। ওই দম্পতি সন্তান জন্ম দেওয়ার পরিকল্পনা করার পর থেকেই এ বিষয়ে বিভিন্ন চিকিৎসকের সঙ্গে আলোচনা করেছেন। শেষ পর্যন্ত ‘ইনভোসেল’ পদ্ধতিতে সন্তানের জন্ম দেন তাঁরা। প্রথমে ডিম্বাণু তৈরি হওয়ার পর তা এস্তেফেনিয়ার গর্ভে নিষিক্ত করা হয়েছিল। তার পর আজহারা নয় মাস ধরে গর্ভে ধারণ করেন।

সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে ‘ইনভোসেল’ হল এক উদ্ভাবনী পদ্ধতি। একটি ক্যাপসুলের মধ্যে ডিম্বাণু এবং শুক্রাণু ভরে যোনিতে স্থাপন করা হয়। মোট পাঁচ দিন রাখার পর তা অপসারণ করে নেওয়া হয়। এই দম্পতির ক্ষেত্রেও সেটি করা হয়। প্রথম পাঁচ দিন এস্তেফেনিয়ার শরীরে ক্যাপসুল ছিল। তার পর তা আজহারার জরায়ুতে স্থানান্তর করা হয়েছিল। আজহার শরীরেই জন্ম নেয় ভ্রূণ। ন’মাস গর্ভ ধারণের পরে সম্প্রতি পুত্রসন্তানের জন্ম দিলেন আজহারা। একরত্তি ছেলের নাম দিয়েছেন ডেরেক। ছেলে এবং মা, আপাতত দু’জনেই সুস্থ আছে।

এই ঘটনা জানার পর থেকে অনেক সমলিঙ্গের দম্পতি ইনভোসেল পদ্ধতি নিয়ে কৌতূহল প্রকাশ করেছেন। এর খরচও জানতে চেয়েছেন। এস্তেফেনিয়া এব‌ং আজহারার খরচ হয়েছে মোট ৫৪৮৯ ডলার। ভারতীয় মুদ্রায় যা সাড়ে চার লক্ষ টাকার কাছাকাছি। চিকিৎসকদের মতে, এই পদ্ধতির অভিনবত্ব এখানেই যে, উভয়েই ভ্রুণ বহন করতে পারেন। এবং যত ক্ষণ প্রয়োজন তত ক্ষণ ভাগ করেও নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Same Sex Relationship child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE